ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই করা যাবে আর্থিক লেনদেন

আধার কার্ডের গুরুত্ব আরও বাড়ল। আর্থিক লেনদেনে এবার সর্বাধিকার দেওয়া হচ্ছে আধার কার্ডকেই। ব্যাঙ্কের অ্যাকাউন্ট না থাকলেও কেবল আধারের ইউনিক নাম্বার ব্যবহার করেই করা যাবে আর্থিক লেনদেন, এমনই ট্রানজাকশন পদ্ধতি নিয়ে আসার কথা ভাবছে ইন্ডিয়া পোস্ট। ভারতের ১১২ কোটি মানুষ ইন্ডিয়া পোস্টের এই নতুন পরিষেবা উপভোগ করতে পারবে। 'ইকনোমিক টাইমস' পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিক পদক্ষেপে ভারতের ৬৫০টি জেলায় চালু হবে আধার ভিত্তিক এই ব্যাঙ্ক ট্রানজেকশন। পরে গোটা ভারতেই চালু হবে এই আধার ভিত্তিক আর্থিক লেনদেন। 

Updated By: Feb 21, 2017, 06:46 PM IST
ব্যাঙ্ক অ্যাকাউন্ট ছাড়াই করা যাবে আর্থিক লেনদেন

ওয়েব ডেস্ক: আধার কার্ডের গুরুত্ব আরও বাড়ল। আর্থিক লেনদেনে এবার সর্বাধিকার দেওয়া হচ্ছে আধার কার্ডকেই। ব্যাঙ্কের অ্যাকাউন্ট না থাকলেও কেবল আধারের ইউনিক নাম্বার ব্যবহার করেই করা যাবে আর্থিক লেনদেন, এমনই ট্রানজাকশন পদ্ধতি নিয়ে আসার কথা ভাবছে ইন্ডিয়া পোস্ট। ভারতের ১১২ কোটি মানুষ ইন্ডিয়া পোস্টের এই নতুন পরিষেবা উপভোগ করতে পারবে। 'ইকনোমিক টাইমস' পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিক পদক্ষেপে ভারতের ৬৫০টি জেলায় চালু হবে আধার ভিত্তিক এই ব্যাঙ্ক ট্রানজেকশন। পরে গোটা ভারতেই চালু হবে এই আধার ভিত্তিক আর্থিক লেনদেন। 

এখনও পর্যন্ত ভারতের ৪০ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধার নম্বরের সঙ্গে 'লিঙ্কড' রয়েছে। প্রতি মাসে অন্তত ২ কোটি মানুষ আধার লিঙ্ক ব্যবহার করে আর্থিক লেনদেন করেন। এবার আধারের ব্যবহারকে আরও বাড়াতে পদক্ষেপ নিচ্ছে ইন্ডিয়া পোস্ট। ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্ক সহ আরও ৫টি ব্যাঙ্কের সঙ্গে আধার ভিত্তিক লেনদেন নিয়ে ইতিবাচক কথা হয়েছে ইন্ডিয়া পোস্টের। ব্যাঙ্কগুলো তাদের গ্রাহকদের সঙ্গে লেনদেনের সমস্ত নথির আদান প্রদান করবে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে। এই পদ্ধতি কার্যকর হলে আখেরে লাভ হবে সাধারণ মানুষের, এমনটাই দাবি ইন্ডিয়া পোস্টের। 

তবে রাজনৈতিক মহল মনে করছে এটা আসলে বকলমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'মেক ইন্ডিয়া' গড়ারই আরও এক পদক্ষেপ। একদিকে আধার কার্ডে অনলাইন লেনদেনের ভিত্তি মজবুত করে ক্যাশলেস সোসাইটির দিকে আরও একধাপ এগিয়ে যাওয়া, অন্যদিকে মোবাইল ট্রানজাকশনকে কাজে লাগিয়ে ডিজিটাল ইন্ডিয়া গড়ার স্বপ্নকে তরান্বিত করা।