তিন তালাকের শিকার মহিলাদের বছরে ৬ হাজার টাকা দেবে যোগী সরকার

যোগী আদিত্যনাথ জানান, শুধুমাত্র মুসলিম মহিলাদের ক্ষেত্রেরই নয় স্বামী বিচ্ছিন্না সব মহিলারই এই প্রকল্পের আওতায় পড়বেন। উল্লেখ্য, চলতি বছরে ৩১ জুলাই মুসলিম মহিলা (বিবাহের অধিকার রক্ষা) আইন ২০১৯ পাশ করে কেন্দ্র

Updated By: Sep 25, 2019, 02:07 PM IST
তিন তালাকের শিকার মহিলাদের বছরে ৬ হাজার টাকা দেবে যোগী সরকার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তিন তালাক বিরোধী আইনের বৈধতার প্রশ্নে মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। এই আবহে বুধবার, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করলেন, তিন তালাকের শিকার মহিলাদের বছরের ৬ হাজার টাকা সাহায্য দেবে সরকার। যত দিন না যথার্থ বিচার পাচ্ছেন, তাঁরা এই আর্থিক নিরাপত্তা পাবেন।

তবে, যোগী আদিত্যনাথ জানান, শুধুমাত্র মুসলিম মহিলাদের ক্ষেত্রেরই নয় স্বামী বিচ্ছিন্না সব মহিলারই এই প্রকল্পের আওতায় পড়বেন। উল্লেখ্য, চলতি বছরে ৩১ জুলাই মুসলিম মহিলা (বিবাহের অধিকার রক্ষা) আইন ২০১৯ পাশ করে কেন্দ্র। যার মধ্যে তাত্ক্ষণিক তিন তালাককে নিষিদ্ধ করা হয়েছে এবং সেটিকে ফৌজদারি আইন হিসাবে গণ্য করা হয়েছে। অর্থাত্ ওই আইনে অভিযুক্ত কমক্ষে ৩ বছরের কারাদণ্ড হতে পারে। এখানেই বাধ সেধেছে বিরোধীরা। তিন তালাক বিরোধী আইন অপব্যবহারের আশঙ্কা রয়েছে বলে অভিযোগ। পাশাপাশি বিরোধীরা প্রশ্ন তোলেন, নির্দিষ্ট ধর্মের মানুষের জন্য এই সাজা বলবত্ কেন?

আরও পড়ুন- জইশ আর আইএসআই-এর নিশানায় প্রধানমন্ত্রী মোদী, অমিত শাহ, দোভাল!

সুপ্রিম কোর্টে ফের তিন তালাক বিরোধী আইনের বৈধতা নিয়ে মামলা হয়। উল্লেখ্য, ২০১৭ সালে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্জ রায় দিয়েছিল, তাত্ক্ষণিক তিন তালাক অবৈধ। এরপর, এই বিলকে পেশ করায় সংসদে। কিন্তু প্রথম মোদী সরকারের হাতে উচ্চকক্ষে পর্যাপ্ত সাংসদ না থাকায় এই বিল পাশ করতে ব্যর্থ হয়। কিন্তু দ্বিতীয় পর্বে এই বিল পাশ করাতে অসুবিধা হয়নি নরেন্দ্র মোদীকে। 

.