Mulayam Singh Yadav passes away: অখিলেশকে ফোন, 'নেতাজি'র প্রয়াণে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা যোগীর

Mulayam Singh Yadav Dies at 82: সমাজবাদী পার্টির তরফে পুত্র অখিলেশ যাদব সোমবার সকালে একটি টুইট করেন। টুইটে মুলায়ম সিং যাদবের মৃত্যুসংবাদ জানান তিনি। টুইটে অখিলেশ লেখেন, 'আমার শ্রদ্ধেয় বাবা ও সবার নেতা আর আমাদের মধ্যে নেই।' 

Updated By: Oct 10, 2022, 02:05 PM IST
Mulayam Singh Yadav passes away: অখিলেশকে ফোন, 'নেতাজি'র প্রয়াণে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা যোগীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'নেতাজি' মুলায়ম সিং যাদবের প্রয়াণে শোকসন্তপ্ত উত্তরপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগী। 'নেতাজি'র প্রয়াণে উত্তরপ্রদেশে ৩ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন ভারাক্রান্ত যোগী। একইসঙ্গে টুইট করে তিনি জানিয়েছেন যে অখিলেশ যাদবের সঙ্গে তাঁর ফোনে কথা হয়েছে। মঙ্গলবার  পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় মুলায়ম সিং যাদবের শেষকৃত্য সম্পন্ন হবে। টুইটে যোগী লিখেছেন, 'উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী মুলায়ম সিং যাদবজির মৃত্যু অত্যন্ত দুঃখজনক। তাঁর মৃত্যু সমাজতন্ত্রের একটি প্রধান স্তম্ভ এবং একটি সংগ্রামী যুগের অবসান ঘটল। আমি তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবার ও সমর্থকদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। মুলায়ম সিং যাদবজির মৃত্যুতে উত্তরপ্রদেশ সরকার তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।'

সমাজবাদী পার্টির তরফে তাঁর পুত্র অখিলেশ যাদব সোমবার সকালে টুইট করে মুলায়ম সিং যাদবের মৃত্যুসংবাদ জানান। অখিলেশ লেখেন, 'আমার শ্রদ্ধেয় বাবা ও সবার নেতা আর আমাদের মধ্যে নেই।' প্রসঙ্গত, রবিবারই দলের তরফে জানানো হয়েছিল যে মুলায়ম সিং যাদবের শারীরিক অবস্থা খুবই সংকটজনক। তাঁকে জীবনদায়ী ওষুধের উপর রাখা হয়েছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। মুলায়ম সিং যাদব রাজনীতির আঙিনায় 'নেতাজি' বলেই পরিচিত। তিনি-ই প্রতিষ্ঠা করেছিলেন সমাজবাদী পার্টি। ১৯৯২ সালের অক্টোবর মাসে রাম মনোহর লোহিয়ার আদর্শে সমাজবাদী পার্টি প্রতিষ্ঠা করেন মুলায়ম। বর্তমানে তিনি মণিপুরি লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন। 

আরও পড়ুন, Lok Sabha elections 2024: পথে এবার নমো! পরাজিত আসনে জিততে মোদীর নয়া পরিকল্পনা

১৯৩৯ সালের ২২ নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন মুলায়ম সিং যাদব। ১৯৫০-এর দশকে তাঁর রাজনীতির ময়দানে হাতেখড়ি। কৃষকদের অধিকার আদায়ে রাম মনোহর লোহিয়ার নেতৃত্বে সমাজতান্ত্রিক আন্দোলনে যোগ দেন মুলায়ম। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং যাদবকে বলতেন 'লিটল নেপোলিয়ন'। ১৯৭৬ সালে প্রথমবার উত্তরপ্রদেশের বিধায়ক হিসেবে নির্বাচিত হন তিনি। এরপর ১৯৮৯ থেকে ১৯৯১, ১৯৯৩ থেকে ১৯৯৫ এবং ২০০৩ থেকে ২০০৭- ৩ বারের মেয়াদে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন 'নেতাজি'। মাঝে ১৯৯৬, ১৯৯৮, ২০০৪, ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালে সাংসদ হিসাবেও দায়িত্ব পালন করেন। এমনকি, কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন 'নেতাজি'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.