Viral Photo: আস্তাকুঁড়ে খাবার খুঁজছে হাতির দল, ছবি দেখে নেটিজেনদের চোখে জল

মানুষের ভুলের প্রায়শ্চিত্ত করতে হচ্ছে প্রাণীদের। মানুষের জন্যই বন্য জীব-জন্তুদের এই ভোগান্তি!

Updated By: Jan 12, 2021, 08:35 PM IST
Viral Photo: আস্তাকুঁড়ে খাবার খুঁজছে হাতির দল, ছবি দেখে নেটিজেনদের চোখে জল

নিজস্ব প্রতিবেদন- জঙ্গলে খাবার নেই। তাই মাঝেমধ্যেই হাতির দল জঙ্গল সংলগ্ন গ্রামগুলিতে খাবারের খোঁজে হানা দেয়। কখনও গ্রামের বাড়ি ভেঙে গুঁড়িয়ে দেয়। কখনও আবার ক্ষেতের ফসল খেয়ে-ছড়িয়ে নষ্ট করে। গ্রামে বা ক্ষেতে হাতির তাণ্ডবের ছবি আমরা অনেকেই দেখেছি। কিন্তু আস্তাকুঁড়ে হাতির  দল খাবার খুঁজছে, এমন ছবি কি আগে দেখেছি! শ্রীলঙ্কার  (Sri Lanka) একটি ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে। সেই ছবিতে একদল হাতিকে নোংরা-আবর্জনা (Garbage) থেকে খাবার খুঁজে খেতে দেখা যাচ্ছে। এমন হৃদয়বিদারক ছবি দেখে নেটিজেনদের চোখে জল। 

মানুষের ভুলের প্রায়শ্চিত্ত করতে হচ্ছে প্রাণীদের। মানুষের জন্যই বন্য জীব-জন্তুদের এই ভোগান্তি! এমনই মনে করছেন অনেকে। Tharmaplan Tilaxan নামের একজন ফটোগ্রাফার এই ছবিগুলি তুলেছেন। তিনি বন্য প্রাণীদের নিয়ে গবেষণা চালান। এই ছবি দেখার পর তিনি নিজেও বেশ চিন্তিত বলে জানিয়েছেন। Tharmaplan Tilaxan জানিয়েছেন, আবর্জনা থেকে প্লাস্টিক খেয়ে ফেললে হাতিদের মৃত্যু পর্যন্ত হতে পারে। প্লাস্টিকের ব্যবহার রোধ করতে না পারলে ভবিষ্যতে বন্য প্রাণীদের অস্তিত্ব সংকটে পড়বে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

আরও পড়ুন-  দশ বছরের মধ্যেই লোহিত সাগরতীরে Eco City 'লাইন'

হাতিরা রোজ ২৮ থেকে ৩০ কিমি গড়ে হাঁটে। চলার পথে নানারকম গাছপালা খায় তারা। জানিয়েছেন Tharmaplan Tilaxan. কিন্তু জঙ্গলে যদি প্লাস্টিক পৌঁছে যায় তা হলে হাতিদের বিপদ বাড়বে। না বুঝে প্লাস্টিক খেয়ে ফেললে তাঁদের মৃত্যু হতে পারে। তাঁর তোলা এই ছবি দেখে বন দফতরের আধিকারিকরাও উদ্বেগ প্রকাশ করেছেন। বন্যপ্রাণ বাঁচাতে এখনও তত্পর হওয়া উচিত বলে জানিয়েছেন তাঁরা। 

.