শান্ত ট্রাম্প, ঝড়ের পূর্বাভাস দেখছে FBI! বিডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে অশান্তির আশঙ্কা

ওয়াশিংটন ডিসি সমেত আমেরিকার বেশ কয়েকটি শহরে সতর্কতা জারি করা হয়েছে। 

Updated By: Jan 12, 2021, 05:18 PM IST
শান্ত ট্রাম্প, ঝড়ের পূর্বাভাস দেখছে FBI! বিডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে অশান্তির আশঙ্কা
নিজস্ব প্রতিবেদন- ক্যাপিটল হিল-এ তাণ্ডবের পর এখন অদ্ভুতভাবে শান্ত ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ট্রাম্প চুপচাপ বসে থাকার পাত্র নন। ২০ জানুয়ারি আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বিডেন  (Joe Biden)-এর শপথগ্রহণ অনুষ্ঠান। সেখানে ট্রাম্পের সমর্থকরা ফের ঝামেলা পাকাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে ফেডেরাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (FBI). আর তাই ওয়াশিংটন ডিসি সমেত আমেরিকার বেশ কয়েকটি শহরে সতর্কতা জারি করা হয়েছে। সেইসঙ্গে মার্কিন প্রশাসন হুঁশিয়ারি দিয়েছে, এবার ট্রাম্প ভক্তরা তাণ্ডব চালানোর চেষ্টা করলে তাদের উচিত শিক্ষা দেওয়া হবে।
 
FBI-এর ইনপুট মেনে ওয়াশিংটনে মিলিটারির ন্যাশনাল গার্ডস ও স্পেশাল সিকিউরিটি এজেন্সির নিরাপত্তাকর্মীদের  মোতায়েন করা হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে সাধারণত কয়েক লাখ মানুষ আসেন। তবে এবার করোনা পরিস্থিতিতে বিডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে ভিড় হওয়ার কোনও সম্ভাবনা নেই। তবুও সেই অনুষ্ঠান ঘিরে নিরাপত্তায় কোনও ফাঁক রাখতে চাইছে না মার্কিন প্রশাসন। ক্যাপিটল হিল-এর মতো কোনও ঘটনা যাতে আর না ঘটে, সেই ব্যাপারে বাড়তি সতর্ক তারা। প্রায় প্রতিটি রাজ্য সরকারকেই সতর্ক করা হয়েছে। জর্জিয়াতে বিশেষ বাহিনী মোতায়েন করা হয়েছে। বেশ কয়েকটি রাজ্যের কিছু অংশ ১৭ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত সিল করা হতে পারে বলেও খবর।
 
 
মার্কিন মিডিয়ার রিপোর্ট বলছে, ট্রাম্পের হারে তাঁর সমর্থকরা এখনও রাগে ফুঁসছে। সুযোগ পেলেই সেই রাগ ফের ঠিকরে বেরোতে পারে। এর আগে ৮ জানুয়ারি FBI খবর পেয়েছিল, ট্রাম্প  সমর্থকরা হিংসা ছড়াতে পারে। তার পরই জো বিডেনের নিরাপত্তা বাড়ানো হয়েছে। উগ্র সমর্থকদের টার্গেট হতে পারে উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিস ও হাউস অফ রিপ্রেজেন্টেটিভ-এর স্পিকার ন্যান্সি পোলেসি। তাঁদের তাই তাঁদের নিরাপত্তাও বাড়ানো হয়েছে। বেশ কয়েকজনের উপর FBI নজর রাখতে শুরু করেছে। ২০ জানুয়ারির আগে তাদের গ্রেফতার করা হতে পারে।