নবম ও দশম শ্রেণিতে দ্রুত ১৩৭৮ জন শিক্ষক নিয়োগ

Dec 03, 2018, 17:49 PM IST
1/10

 নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগে বাধা রইল না।

2/10

দ্রুত ১৩৭৮ জন বাংলা বিষয়ের শিক্ষক নিয়োগ হতে চলেছে।

3/10

প্রতিবন্ধী  প্রার্থীর মামলার জেরে ৭ মাস আটকে ছিল নিয়োগ। নিয়োগের চূড়ান্ত ছাড়পত্র দিল কলকাতা হাইকোর্ট।

4/10

২০১৬ সালে নবম-দশম শ্রেণির জন্য শিক্ষক নিয়োগ পরীক্ষার বিজ্ঞপ্তি বের হয়।  ২০১৭ সালের পরীক্ষা হয়।  ২০১৮ সালের মার্চ মাসে সফল পরীক্ষার্থীদের তালিকা প্রকাশও করা হয়।

5/10

তবে চলতি বছরের অগাস্ট মাসে এক প্রতিবন্ধী প্রার্থী নীতেশ মাঝি কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন। তাঁর দাবি, এতদিন শারীরিক প্রতিবন্ধিদের ক্ষেত্রে ৩ শতাংশ আসন সংরক্ষিত থাকলেও ২০১৭তে রাজ্য সরকার ১% আসন সংরক্ষণ করে। 

6/10

মামলকারী দাবি ছিল, এর আগে এসএসসি (স্কুল সার্ভিস কমিশন) পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের জন্য যত আসন ধার্য ছিল, তা ২০১৬ সালে কমিয়ে আনা হয়েছে।

7/10

এই মামলার জেরে বিচারপতি প্রদীপপ্রকাশ বন্দ্যোপাধ্যায় গোটা বিষয়টির ওপর স্থগিতাদেশ জারি করেন। এর ফলে ১৩৭৮ জন সফল পরীক্ষার্থীদের নিয়োগের ওপরও জটিলতা তৈরি হয়।

8/10

চলতি বছর স্বর্ণালী চক্রবর্তী সহ ১৫ জন সফল পরীক্ষার্থী হাইকোর্টে নতুন করে মামলা করেন। তাঁদের দাবি ছিল, যেহেতু মামলাটি কেবল শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রেই হয়েছে, তাই এই বিষয়টি অন্যভাবে বিচার করা হোক।

9/10

মামলাকারী  সফল ওই পরীক্ষার্থীর আরও দাবি ছিল,  যাঁরা এই পরীক্ষায়  সফল হয়েছেন, তাঁদের যেন দ্রুত চাকরিতে নিয়োগ করার ব্যবস্থা করা হয়।

10/10

সোমবার হাইকোর্টের বিচারপতি প্রদীপপ্রকাশ বন্দ্যোপাধ্যায় এই মামলার রায় দেন।  বিচারপতি সকল সফল পরীক্ষার্থীদের নিয়োগের ব্যাপার চূড়ান্ত করতে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি প্রতিবন্ধী প্রার্থীর করা যে মামলার জন্য  এই নিয়োগের ওপর স্থগিতদেশ জারি ছিল, সেই বিষয়টিও বিবেচনা করা দেখার নির্দেশ দিয়েছেন।