এক্সক্লুসিভ: মায়ানমার সেনার উপরে হামলা চালাতে পারে ৩০০ রোহিঙ্গা জঙ্গি

Oct 05, 2018, 21:34 PM IST
1/9

হামলার ছক

RO_9

রোহিঙ্গাদের নিরাপত্তা নিয়ে মায়ানমারের উপরে চাপ বাড়াচ্ছে রাষ্ট্রসঙ্ঘ। এর মধ্যেই গোয়েন্দা রিপোর্টে বেরিয়ে এল চাঞ্চল্যকর তথ্য।

2/9

হামলার ছক

RO_8

মায়ানমার সেনার উপরে রোহিঙ্গা জঙ্গিরা বড়সড় হামলা চালাতে পারে বলে আশঙ্কা গোয়েন্দাদের। 

3/9

হামলার ছক

RO_7

মায়ানমার সেনার উপরে হামলার ছক কষছে জঙ্গি সংগঠন আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি। বাংলাদেশের সীমান্ত এলাকা টুম্ব্রুর কাছে একত্রে রয়েছে ৩০০ রোহিঙ্গা জঙ্গি।

4/9

হামলার ছক

RO_6

জি নিউজকে একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, বাংলাদেশের জঙ্গি সংগঠনগুলির কাছ থেকে সুইসাইড জ্যাকেট ও বিস্ফোরক জোগাড় করেছে আরসা। এই ষড়যন্ত্রের পিছনে রয়েছে আরসা কমান্ডার মাস্টার নুরুমিয়া। 

5/9

হামলার ছক

RO_5

বাংলাদেশে আশ্রয়রত রোহিঙ্গাদের নিয়ে  আশঙ্কাপ্রকাশ করে ২৫ অগস্ট বিবৃতি জারি করে আরসা। ওই বিবৃতিতে রোহিঙ্গা শরণার্থীদের একজোট হওয়ার ডাক দিয়েছে তারা।  

6/9

হামলার ছক

RO_4

স্বরাষ্ট্রমন্ত্রকের একটি সূত্র থেকে জানা দিয়েছে,  বাংলাদেশের রোহিঙ্গা শিবির থেকে আরসা নিয়োগ করছে বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। তাদের হাতে তুলে দেওয়া হয়েছে আগ্নেয়াস্ত্রও।

7/9

হামলার ছক

RO_3

চলতি বছরের মে মাসে অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল রিপোর্টে বলা হয়েছে, রাখাইনপ্রদেশে ৯৯ জন হিন্দুকে হত্যা করেছে আরসা।

8/9

হামলার ছক

RO_2

রিপোর্টে বলা হয়েছে, ৯৯ জন হিন্দু মহিলা, পুরুষ ও শিশুদের খুন করেছে রোহিঙ্গা জঙ্গিরা। ২০১৭ সালে হিন্দু গ্রামে ঢুকে পড়ে অপহরণ ও হত্যা করে তারা। পরে ফটোগ্রাফিক প্রমাণও মিলেছে। বাংলাদেশ সীমান্তের কাছে হিন্দুদের জবানবন্দি থেকে হত্যাকাণ্ডের কথা স্পষ্ট হয়েছে। হিন্দু ও অন্যান্য ধর্মের মানুষদের মধ্যে ভয় ধরাতে চেয়েছিল রোহিঙ্গা সন্ত্রাসীরা। 

9/9

হামলার ছক

RO_1

চলতি বছরের শুরুতেই জানা গিয়েছিল, রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগ রাখছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই ও পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলি। এমনকি রোহিঙ্গাদের প্রশিক্ষণও দিয়েছে লস্কর-ই-তৈবা। ভারতের বিরুদ্ধে রোহিঙ্গাদের পাকিস্তান ব্যবহার করতে পারে বলে আশঙ্কাপ্রকাশ করেছিলেন গোয়েন্দারা।