মোট ৩১টি দেশে ১৪৯টি উড়ান, ৩০ হাজার ভারতীয়কে ফেরাতে ব্যবস্থা কেন্দ্রের

May 13, 2020, 15:45 PM IST
1/5

বন্দে ভারত ফেজ ২। প্রথম দফায় ১৩ টি দেশের প্রায় ১৪,৮০০ ভারতীয়কে দেশে ফিরিয়ে আনার পর এবার দ্বিতীয় পর্যায়ের প্রস্তুতিতে কেন্দ্র। দ্বিতীয় পর্যায়ে ১৪৯ টি উড়ানে ফিরিয়ে আনা হবে ৩১টি দেশের প্রায় ৩০ হাজার ভারতীয়কে। তবে বিমান যাত্রা বিনামূল্যে নয়। 

2/5

 আগামী ১৬ মে থেকে ২২ মে পর্যন্ত চলবে এই প্রক্রিয়া। কর্মসূত্রে বা বেড়াতে বিদেশে গিয়ে আটকে পড়েছেন বা বিদেশে কর্মহীন ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে উড়ানে।

3/5

অস্ট্রেলিয়া, রাশিয়া ও কানাডা থেকে বেশিরভাগ উড়ানগুলির ব্যবস্থা করবে কেন্দ্র। সেই সঙ্গে আর্মেনিয়া, জাপান, নাইজেরিয়া, ইতালি, জার্মানি, ফ্রান্স, আয়ারল্যান্ড ও নেপাল থেকে বিমানে ফিরিয়ে আনা হবে ভারতীয়দের।

4/5

কেন্দ্রের গত সপ্তাহের নির্দেশিকা অনুযায়ী উড়ানের টিকিটের দাম মেটাতে হবে ফিরতে ইচ্ছুক ভারতীয়দের। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উড়ানের টিকিটের দাম ধার্য করা হয় প্রায় ১ লক্ষ টাকা। অন্যদিকে বাংলাদেশ থেকে ভারতের উড়ানের ভাড়া প্রায় ১২ হাজার টাকা

5/5

উড়ানে চড়ার আগে প্রত্যেক ব্যক্তির স্বাস্থ্য পরীক্ষা করা হবে। সেই সঙ্গে ফেরার পর কড়া স্বাস্থ্য পরীক্ষা ও বাধ্যতামূলকভাবে এক সপ্তাহ কড়া পর্যবেক্ষণে কোয়ারেন্টাইনে থাকতে হবে। দেশে ফিরতে ইচ্ছুকদের তালিকায় অগ্রাধিকার দেওয়া হবে সন্তানসম্ভবাদের।