ধোনির আগে অভিষেক হয়েছিল, এখনও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেননি চার ভারতীয়

Sep 11, 2020, 21:30 PM IST
1/5

২০০৪ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মহেন্দ্র সিং ধোনির। অভিষেক ম্যাচে প্রথম বলেই রান আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হয় মহেন্দ্র সিং ধোনিকে। ১৫ অগাস্ট ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা বলেন এমএসডি। তবে আইপিএল-এ খেলবেন তিনি।  এদিকে ধোনির আগে টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক হলেও এখনও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেননি এমন চারজন ভারতীয় ক্রিকেটার রয়েছেন।    

2/5

দীনেশ কার্তিক: ২০০৪ সালের সেপ্টেম্বর মাসে জাতীয় দলের জার্সিতে টেস্ট এবং ওয়ান ডে-তে অভিষেক হয় দীনেশ কার্তিকের। মহেন্দ্র সিং ধোনির কয়েক মাস আগেই কার্তিকের জাতীয় দলে অভিষেক হয়।  ২৬টি টেস্ট, ৯৪টি ওয়ান ডে এবং ৩২টি টি-২০ ম্যাচ ভারতের হয়ে খেললেও এখনও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেননি। 

3/5

অমিত মিশ্র: ২০০৩ সালের এপ্রিল মাসে টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক হয় অমিত মিশ্রর। ২২টা টেস্ট, ৩৬ টি একদিনের ম্যাচ এবং ৮টি টি-২০ ম্যাচ খেলেছেন ৩৭ বছর বয়সী আমিত।  ২০১৭ সালের পর টিম ইন্ডিয়ার জার্সিতে আর দেখা যায়নি তাঁকে।  এখনও সরকারিভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেননি তিনি। 

4/5

পার্থিব প্যাটেল: টিম ইন্ডিয়ার জার্সিতে পার্থিব প্যাটেলের অভিষেক হয়েছিল ২০০২ সালের অগাস্ট মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে। দেশের জার্সিতে ২৫টা টেস্ট, ৩৮টি ওডিআই এবং ২টি টি-টোয়েন্টি খেলা পার্থিব ভারতের জার্সিতে শেষ খেলেছেন ২০১৮ সালে।  এখনও আন্তর্জাতিক ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে আলবিদা বলেননি।

5/5

হরভজন সিং:  ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল হরভজন সিংয়ের।  মহেন্দ্র সিং ধোনির অভিষেকের ছ বছর আগে অভিষেক হয় ভাজ্জির।  জাতীয় দলের হয়ে ১০৩ টি টেস্ট, ২৩৬টা ওয়ান ডে এবং ২৮টা টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ২০১৬ সালে জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচটি খেলেছিলেন ভাজ্জি।  কিন্তু এখনও অবসর নেননি আন্তর্জাতিক ক্রিকেট থেকে।