Copa America 2021 Final, Argentina vs Brazil: মারাকানায় নজরে থাকবেন যাঁরা

| Jul 10, 2021, 16:12 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: রাত পোহালেই কোপা আমেরিকায় এক স্বপ্নের ফাইনাল। রবির ভোরে মারকানায় রুদ্ধশ্বাস মহারণ। মুখোমুখি আর্জেন্টিনা বনাম ব্রাজিল। আক্ষরিক অর্থে মেসি বনাম নেইমারের মহারণ হলেও, তাঁরা ছাড়া আরও প্লেয়ার রয়েছেন যাঁদের দিকে নজর রাখতেই হবে। তাঁরা লুকাস পাকুয়েতা, লওতারো মার্টিনেজ ও এমিলিয়ানো মার্টিনেজ।

2/6

মেসি (স্ট্রাইকার, আর্জেন্টিনা): ক্লাবের হয়ে যাবতীয় সাফল্য পেলেও, আজও দেশের হয়ে কোনও ট্রফি জেতা হয়নি মেসির। বিশ্বকাপ ও কোপার দোরগোড়ায় এসে ফিরে যেতে হয়েছে তাঁকে। এবার আর্জেন্টিনাকে ট্রফি জেতাতে পারেন মেসি। এমনটাই মনে করছে ফুটবলমহল। মেসি চলতি কোপায় চারটি গোল (সর্বোচ্চ) করেছেন ও পাঁচটি গোল করিয়েছেন। চোখ ধাঁধানো ফ্রি-কিকও এসেছে তাঁর পা থেকে। মেসি ম্যাজিকের অপেক্ষায় গোটা আর্জেন্টিনা। মেসির ফ্যানেরা চাইছেন তাঁদের গুরুর হাতে এবার আসুক ট্রফি।

3/6

নেইমার (ব্রাজিল, স্ট্রাইকার): প্যারিস সাঁ জাঁ-র সুপারস্টার যেন এবার আরও পরিণত। অসাধারণ ধারাবাহিকতা দেখাচ্ছেন হলুদ জার্সিতে। ২টি গোল করেছেন ও ৩টি গোল করিয়েছেন নেইমার। ফাইনালে তিনি যে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, তা আর বলার অপেক্ষা রাখে না। পাকুয়েতা আর রিচারলিসনকে নিয়ে প্রতিপক্ষের বক্সে যখন তখন আক্রমণের ঝড় তুলতে পারেন নেইমার। গোটা কোপা জুড়ে সেটাই করেছেন তিনি। নেইমার বলেই দিয়েছিলেন যে, ফাইনালে তিনি মেসির বিরুদ্ধে খেলেই ট্রফি জিততে চান।

4/6

লুকাস পাকুয়েতা (আক্রমণাত্মক মিডফিল্ডার, ব্রাজিল): এই মরসুমে নেইমারের পাশাপাশি যাঁর নামটা সবচেয়ে বেশি উচ্চারিত হয়েছে, তিনি লুকাস পাকুয়েতা। তিতের দলের আক্রমণাত্মক মিডফিল্ডার আছেন আগুনে ফর্মে। ২৩ বছরের লিগ ওয়ানের ফুটবলারে মোহিত কোচ। তিতে বলেছেন দলের অনেকের থেকে ফুটবলটা ভাল বোঝে পাকুয়েতা। গোল করা এবং করানোয় নিজের ছাপ রেখেছেন পাকুয়েতা। নেইমার আর তাঁর যুগলবন্দি ফাইনালেও ফুল ফোটাবে বলেই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

5/6

লওতারো মার্টিনেজ ( স্ট্রাইকার, আর্জেন্টিনা); ছবিতে মেসিকে কাঁধে নিয়ে লওতারো মার্টিনেজ হয়তো বুঝিয়ে দিয়েছেন যে, তিনি এভাবেই কাঁধে করে দলটাকে সেমিফাইনালে নিয়ে যাবেন। ইন্টার মিলানের বছর তেইশের স্ট্রাইকার মেসির বোঝাটা অনেকটাই ভাগ করে নিয়েছে। টুর্নামেন্টে তিনটি গোল করেছেন ও পাঁচটি গোলে অবদান রেখেছেন দুরন্ত ফর্মে থাকা মার্টিনেজ। ব্রাজিলের বিরুদ্ধেও ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন মার্টিনেজ।

6/6

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক, আর্জেন্টিনা): আর্জেন্টিনাকে কোপা আমেরিকার ফাইনালে তোলার অন্যতম কারিগর তিনি। নাম এমিলিয়ানো মার্টিনেজ বা এমি মার্টিনেজ। সেমিফাইালের শুট-আউট হিরোকে মেসি 'ফেনোমেনন' আখ্যা দিয়েছেন। অ্যাস্টন ভিলায় গত মরসুমে অসাধারণ গোলকিপিংয়ের সুবাদে এমি কোপায় জাতীয় দলের হয়ে অভিষেকের সুযোগ পেয়েছেন। লিওনেল স্কালোনি এই টুর্নামেন্টে প্রথম থেকেই তে-কাঠির নীচে ভরসা রেখেছে ২৮ বছররে গোলকিপারের ওপর। গত বুধবার ধবার মানে গ্যারিঞ্চা স্টেডিয়ামে পেনাল্টি শুট-আউটে তিনি হয়ে উঠেছিলেন 'স্পাইডারম্যান'! বাজ পাখির মতো উড়ে গিয়ে বাঁচিয়ে ছিলেন কলম্বিয়ার তিনটি শট। ফাইনালেও টিমের ভরসা এমি। অতন্দ্র প্রহরীর বিশ্বস্ত দস্তানার দিকে তাকিয়ে সবাই।