USA vs Canada | T20 World Cup 2024: বাইডেনের দেশে বিশ্বকাপের বোধন, হয়ে গেল পাগল করা সব রেকর্ড

5 records that were broken during USA vs Canada T20 World Cup 2024 match: বিশ্বকাপের উদ্বোধনী ম্য়াচেই রেকর্ডের ছড়াছড়ি। একের পর এক রেকর্ড ভাঙল এদিন।  

Jun 02, 2024, 19:26 PM IST
1/8

টি-২০ বিশ্বকাপ

 T20 World Cup 2024

জো বাইডেনের দেশে বিশ্বকাপের বোধন হয়ে গেল রবিবার। ২০০৭ সালে প্রথমবার হয়েছিল কুড়ি ওভারের আইসিসি-র মহাযুদ্ধ। এবার নবম সংস্করণ। রীতিমতো মেগা ইভেন্ট। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। চারটি গ্রুপে ভাগ করা হয়েছে সেই দলগুলিকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে। নেপাল এই প্রথম টি-২০ বিশ্বকাপ খেলছে। অন্য়দিকে ওমানও এই প্রথমবার প্রাথমিক পর্যায় পেরিয়ে মূল পর্বে পা রাখছে। সুযোগ পেয়েছে উগান্ডাও। রবিবার বিশ্বকাপের প্রথম ম্য়াচে মুখোমুখি হয়েছিল অন্য়তম আয়োজক দেশ ইউএসএ ও কানাডা। আর এই ম্য়াচ দেখল সব পাগল করা রেকর্ড।  

2/8

ইউএসএ ও কানাডা ম্য়াচের সারাংশ

USA vs Canada

ডালাসের গ্র্য়ান্ড প্রেরি স্টেডিয়ামে উদ্বোধনী ম্য়াচ খেলল ইউএসএ ও কানাডা। টস হেরে প্রথমে ব্য়াট করে সাদ বিন জাফরের কানাডা তুলেছিল পাঁচ উইকেটে ১৯৪ রান। এই রানও তাড়া করে ১৪ বল হাতে রেখে, ৭ উইকেটে জিতে যায় ইউএসএ! অভাবনীয় বললেও যা কম। ৪০ বলে ৯৪ রানের বিধ্বংসী ইনিংস খেলে ম্য়াচের সেরা হয়েছেন ইউএস-এর অ্যারন জোনস। আর এই ম্য়াচে রেকর্ডের ছড়াছড়ি হয়েছে।

3/8

বিশ্বকাপে রান তাড়া করে জেতার ইতিহাস

Third-highest chase in T20 World Cup

১৯৪ রান তাড়া করে জিতে ইতিহাস লিখল ইউএসএ। কুড়ি ওভারের বিশ্বকাপে রান তাড়া করে জেতার নজিরে তিনে থাকবে বাইডেনের দেশ। একে থাকবে ইংল্য়ান্ড। ২০১৬ সালে তারা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২৩০ রান তাড়া করে জিতেছিল। খেলা হয়েছিল ওয়াংখেড়েতে। দুয়ে দক্ষিণ আফ্রিকা। ২০০৭ বিশ্বকাপে তারা জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের ২০৫ রান তাড়া করে জিতেছিল।

4/8

অ্যাসোসিয়েট টিমের সর্বাধিক রান

Highest by an associate team at the Men's T20 World Cup

টি-২০ বিশ্বকাপে অ্যাসোসিয়েট দেশ হিসেবে সবচেয়ে বেশি রান করার রেকর্ড করল আমেরিকা। ঘটনাচক্রে তারা কিছুক্ষণ আগে কানাডার তৈরি করা রেকর্ড ভেঙেই ইতিহাস লিখল। এর আগে নেদারল্য়ান্ডস ২০১৪ টি-২০ বিশ্বকাপে ১৯৩ করেছিল। আইসিসি-র অ্যাসোসিয়েট টিম বা সহযোগী সদস্য হল তারা, যারা ক্রিকেটের উদ্দেশ্যে একত্রিত হয়েছে। যারা পূর্ণ সদস্য হিসাবে যোগ্যতা অর্জন করেনি ঠিকই, কিন্তু সেখানে ক্রিকেট দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত এবং সংগঠিত হয়েছে।  

5/8

টি-২০ অভিষেকেই রেকর্ড অ্যারনের

Second highest individual score on T20 World Cup debut

৪০ বলে ৯৪ রানের বিধ্বংসী ইনিংস খেলে ম্য়াচের সেরা হওয়া অ্যারন জোনস ইতিহাস লিখলেন। টি-২০ বিশ্বকাপের অভিষেকেই তিনি যা রান করলেন, তা কুড়ি ওভারে অভিষেককারী ব্য়াটার হিসেবে দুয়ে রাখল। একে আছেন ক্রিস গেইল। টি-২০ ক্রিকেটের রাজা ২০০৭ টি-২০ বিশ্বকাপে ১১৭ রান করেছিলেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।  

6/8

ছক্কার রেকর্ডও থাকবেন অ্যারন জোনস

Second most sixes by a batsman during a T20 World Cup innings

জোনস এদিন বারবার গেইলকেই মনে করিয়েছেন। এদিন তিনি ১০টি ছক্কা হাঁকিয়েছেন। টি-২০ বিশ্বকাপের এক ইনিংসে সর্বাধিক ছক্কা মারা ক্রিকেটারদের তালিকায় একে আছেন গেইল। ২০১৬ সালের বিশ্বকাপে গেইল ইংল্য়ান্ডের বিরুদ্ধে ১১ ছক্কা মেরেছিলেন। আবার এই ক্য়ারিবিয়ান বিধ্বংসী ব্য়াটার ২০০৭ টি-২০ বিশ্বকাপে, প্রোটিয়াদের বিরুদ্ধে ১১৭ রানের ইনিংসে ১০ ছক্কা মেরেছিলেন। জোনস যুগ্মভাবে দ্বিতীয় স্থানে থাকলেন।

7/8

রান খরচেও রেকর্ড

Second-most expensive over in T20 World Cup

কানাডার জেরেমি গর্ডন এদিন এক ওভারে ৩৩ রান খরচ করেছেন। জেরেমি মনে করালেন ইংল্য়ান্ডের স্টুয়ার্ট ব্রডকে। টি-২০ বিশ্বকাপের অভিষেক সংস্করণে, ব্রডকে ছয় বলে ছয় ছক্কা মেরেছিলেন যুবরাজ সিং। ব্রডই কুড়ি ওভারের বিশ্বকাপের এক ওভারে সবচেয়ে বেশি রান খরচ করা বোলার। দুয়ে থাকবেন জেরেমি।  

8/8

৯ ভেন্য়ুতে ৫৫ ম্য়াচ

T20 World Cup Venues

মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে। ১ জুন থেকে ২৯ জুন পর্যন্ত ৯ ভেন্য়ুতে ৫৫ ম্য়াচ হবে। টুর্নামেন্টের হাই-ভোল্টেজ ভারত-পাকিস্তান ম্য়াচ হবে ৯ জুন নিউ ইয়র্কে। ২৯ জুন ফাইনাল হবে বার্বোডোজে।