এই তরুণ তুর্কীরা আগামী ১০ বছর রাজ করতে চলেছেন ভারতীয় ক্রিকেটে

| May 21, 2021, 19:40 PM IST
1/6

দেখতে গেলে ভারতীয় ক্রিকেটের রিজার্ভ বেঞ্চ আজ ভয়ঙ্কর শক্তিশালী। ব্যাটসম্যান থেকে বোলার, সবই রয়েছে ভাণ্ডারে। তাঁদের মধ্যেই কয়েকজন আগামীর ক্রিকেটারদের নিয়ে আলোচনা করা হলো এই প্রতিবেদনে। যাঁরা ভবিষ্য়তে মহাতারকা হয়ে উঠতে পারেন।

2/6

ঋষভ পন্থ (Rishabh Pant) পন্থকে আর নতুন করে বলার প্রয়োজন নেই। এই মুহূর্তে ভারতের তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান দলের সম্পদ। যে কোনও ফর্ম্যাটে যখন তখন খেলার গিয়ার বদলে বিধ্বংসী হয়ে উঠতে পারেন তিনি। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পন্থ নিজের ব্যাটিং ক্যারিশ্মা দেখিয়েছেন। তিনিই দেশের প্রথম উইকেটকিপার যিনি বিশ্বের সেরা ১০ টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় এসেছেন। ধোনির পরিবর্তে এখন উইকেটের পিছনে তিনিই দাঁড়ান। কিন্তু কিপার হিসেবে পন্থকে এখনও আরও অনেক পরিশ্রম করতে হবে। এটা বলাই যায়।

3/6

পৃথ্বী শ (Prithvi Shaw) গত মরসুমে পৃথ্বী শ'র (Prithvi Shaw) আইপিএল (IPL) মরসুম একেবারেই ভাল যায়নি। ব্যাড প্যাচের মধ্যে দিয়ে গিয়েছেন মুম্বইয়ের তরুণ প্রতিভাবান ক্রিকেটার। এমনকী তাঁর খারাপ ফর্ম অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও অব্যাহত ছিল। ধারাবাহিক ভাবে রানের মুখ দেখতে না পাওয়ায় অবশেষে ভারতীয় দল থেকে বাদ পড়তে হয় তাঁকে। কিন্তু বিজয় হাজারে ট্রফিতে এসে অবশেষে রানের মুখ দেখেন পৃথ্বী। বলা ভাল দুরন্ত ফর্মে ঘরোয়া ক্রিকেটে কামব্যক করেন তিনি। বিজয় হাজারেতে প্রথম ক্রিকেটার হিসাবে তিনি এক মরসুমে ৮০০-র বেশি রান করে ইতিহাস লেখেন। আর এই ফর্মটাই তিনি আইপিএলে ধরে রাখেন। ৮ ম্যাচে ৩০৮ রান করেন তিনি। স্থগিত হয়ে যাওয়া টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরারদের তালিকায় চারে ছিলেন তিনি। নিঃসন্দেহে পৃথ্বীকে আসন্ন টি-২০ বিশ্বকাপের দলগঠনের ভাবনায় রাখবে বিসিসিআই।

4/6

আবেশ খান (Avesh Khan) দিল্লি ক্যাপিটালসের হয়ে এই মরসুমের তারকা হয়ে ওঠেন আবেশ খান। ৮ ম্যাচে ১৪ উইকেট নেওয়া আবেশ টুর্নামেন্টের যুগ্ম দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। ডান হাতি ফাস্ট-মিডিয়াম পেসার রানকে নিয়ন্ত্রণে রাখার সঙ্গেই তুলে নিতে পারেন উইকেট। আবেশের ইকনমি রেট ৭.৭। দেখতে গেলে কাগিসো রাবাদার জুতোতেই পা গলিয়ে তিনি নিজের ছাপ রেখেছেন। বিশ্ব টেস্ট ফাইনাল এবং ইংল্যান্ড সফরের জন্য ভারতীয় দল ঘোষণা হয়ে গিয়েছে। স্ট্যান্ড বাই বোলার হিসাবে অর্জন নাগওয়াসওয়ালা, অভিমন্যু ঈশ্বরণ, প্রসিদ্ধ কৃষ্ণার সঙ্গে আবেশও যাচ্ছেন ইংল্যান্ডে। আইপিএলে দুরন্ত পারফরম্যান্সের পুরস্কারই পেলেন তিনি। আবেশের অস্ত্র বলতে আগুনে গতি ও বিষাক্ত বাউন্সার। ২০১৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতীয় দলের সদস্য আবেশ নিঃসন্দেহে রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তির সান্নিধ্যে এসে নিজেকে আরও ধারাল করছেন।

5/6

ঈশান কিশান (Ishan Kishan) ঈশান কিশান ধোনির রাজ্য থেকে উঠে আসা দেশের আরেক প্রতিশ্রুতিবান ক্রিকেটার। ২০১৬ সালে অনূর্ধব-১৯ বিশ্বকাপে তাঁর নেতৃত্বে ভারত রানার্স হয়েছিল। ঘরোয়া ক্রিকেটে ও আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলা ঈশানকে এখনই সবাই রত্ন বলছে। ঈশান কিন্তু প্রয়োজনে উইকেটকিপিংও করে দিতে পারেন। ক্রিকেট পণ্ডিতরা মনে করছেন, বিরাট-রোহিতদের অবসরের পর ঈশান ভারতীয় দলের টপ অর্ডারে সেই ফাঁকা জায়গা ভরাট করতে পারবেন। দেশের জার্সিতে চলতি বছর ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ অভিষেক করেন ঈশান। হাফ-সেঞ্চুরিতেই প্রথম ম্যাচ স্মরণীয় করে রাখেন তিনি।

6/6

রাহুল চাহার (Rahul Chahar) মুম্বই ইন্ডিয়ান্সের এই লেগস্পিনারকে রোহিত শর্মা বলেছেন যে, তিনি নিজে চাহারের বল বুঝতে পারেন না, তো বাকিরা কী করে বুঝবে! পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বই টিমের আজ সম্পদ রাহুল। এটা ঠিক যে, অনেক সময় রান দিয়ে ফেলেন তিনি, কিন্তু তা হলেও চাহার ভারতের ব্যাক-আপ লেগস্পিনার। যুজবেন্দ্র চাহালের পর তাঁর কথা টিমকে ভাবতেই হবে। ভারতের হয়ে ইতিমধ্যে তিনটি টি-২০ খেলে ফেলেছেন চাহার। ইকনমি রেট একটু বেশির দিকেই, কিন্তু তাঁর মধ্যে রয়েছে প্রভূত সম্ভাবনা।