ছয় ভারতীয় অধিনায়ক, যারা সব ম্যাচ জিতেছেন! ছবিতে দেখে নিন

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সেরা অধিনায়ককে আলোচনা করা হলেই, মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)-সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নাম আসবে। পিছিয়ে থাকবেন না কপিল দেব (Kapil Dev)-বিরাট কোহলির (Virat Kohli) মতো অধিনায়ক।

| Feb 22, 2023, 13:45 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সেরা অধিনায়ককে আলোচনা করা হলেই, মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)-সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) নাম আসবে। পিছিয়ে থাকবেন না কপিল দেব (Kapil Dev)-বিরাট কোহলির (Virat Kohli) মতো অধিনায়ক। তবে আমাদের দেশে এমন ছয় জন অধিনায়ক আছেন, যারা খুব সময়ের জন্য নেতৃত্ব দিলেও, একটিও ম্যাচ হারেননি। সেই তালিকায় গৌতম গম্ভীর (Gautam Gambhir), রবি শাস্ত্রী (Ravi Shastri), অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane), বীরেন্দ্র শেহওয়াগ (Virender Sehwag), অনিল কুম্বলে (Anil Kumble), সুরেশ রায়নার (Suresh Raina) মতো তারকার নাম লেখা রয়েছে। দেখে নিন অধিনায়ক হিসেবে তাঁদের পারফরম্যান্স। 

 

1/6

গৌতম গম্ভীর

Gautam Gambhir

ওপেনার হিসেবে সাফল্য পাওয়ার সঙ্গে অধিনায়ক হিসেবেও দাপট দেখিয়েছেন গৌতম গম্ভীর। ২০১২ এবং ২০১৪ সালের আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সকে ট্রফি এনে দেন। এহেন ৬টি একদিনের ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক হওয়ার সুযোগ পেয়েছিলেন। ২০১০ সালে গম্ভীরের অধিনায়কত্বে নিউজিল্যান্ডকে ৫-০ ব্যবধানে হারায় ভারত। এরপর ২০১১ সালে গম্ভীরের নেতৃত্বে আরও একটি একদিনের ম্যাচে ভারত ওয়েস্ট ইন্ডিজকে হারায় টিম ইন্ডিয়া। 

2/6

রবি শাস্ত্রী

Ravi Shastri

ভারতীয় ক্রিকেট দলের কোচ রবি শাস্ত্রী। তার খেলোয়ার জীবনে তিনি ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার ছিলেন। এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে একবার অধিনায়কত্ব করেছিলেন তিনি। ঐ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ২৫৫ রানে হারিয়েছিল ভারত। 

3/6

অজিঙ্কে রাহানে

Ajinkya Rahane

একদিনের ক্রিকেটের সঙ্গে টেস্টেও রাহানের পারফরম্যান্স বেশ ভালো। এর সঙ্গে অধিনায়ক হিসেবেও সাফল্য পেয়েছেন এই মুম্বইকর। টেস্টে তাঁর অধিনায়কত্বে ভারত ৬টি ম্যাচে চারটি জয় ও একটি ড্র করেছে। একদিনের ক্রিকেটেও ভারতীয় দলের অধিনায়কের দায়িত্ব সামলেছেন রাহানে। এমনকি ৫০ ওভারের ক্রিকেটে ভারতীয় দলকে তিনটি ম্যাচে নেতৃত্ব দিয়েছে রাহানে। সবকটি ম্যাচেই দল জিতেছে। 

4/6

বীরেন্দ্র শেহওয়াগ

Virender Sehwag

বীরেন্দ্র শেহওয়াগ তিনটি ফরম্যাটেই টিম ইন্ডিয়ার অধিনায়কত্ব করেছিলেন। তবে শুধু টি-টোয়েন্টি ফরম্যাটে অধিনায়ক হিসেবে তিনি অপরাজিত। তিনি ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন। সেই ম্য়াচ জয় পেয়েছিল টিম ইন্ডিয়া। 

5/6

অনিল কুম্বলে

Anil Kumble

অনিল কুম্বলে খুব কম সময়ের জন্য ভারতের টেস্ট দলের অধিনায়ক ছিলেন। এমনকি একদিনের ফরম্যাটেও অধিনায়কত্ব করেছিলেন। তবে শুধু একটি মাত্র ম্যাচে। সেই ম্যাচে তাঁর অধিনায়কত্বে জয় পেয়েছিলেন কুম্বলে। ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ চলাকালীন একদিনের ম্যাচেও অধিনায়কত্ব করে চার উইকেটে জয় পেয়েছিল ভারতীয় দল।   

6/6

সুরেশ রায়না

Suresh Raina

সুরেশ রায়না তিনটি টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় দলের হয়ে অধিনায়কত্ব করেছিলেন। এর মধ্যে দুটি ছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও তাঁর নেতৃত্বে জয় পেয়েছিল ভারত।