হারিয়ে যাওয়া সেই ৭ খেলা! মনে করিয়ে দেবে আমাদের ফেলে আসা শৈশব

| May 09, 2019, 17:38 PM IST
1/7

লাট্টু

লাট্টু

হাতের তালুর উপর বা মাটিতে বনবন করে ঘুরছে কাঠের লাট্টু! যার লাট্টু সবচেয়ে বেশি ক্ষণ ঘুরবে, জিতবে সে-ই। মজার হিসেব, তাই না!

2/7

ডাং-গুলি

ডাং-গুলি

রাস্তাঘাটে ডাং-গুলি বা গিল্লি-ডাণ্ডা খেলতে একটা সময় ছোটদের হামেশাই দেখা যেত। একটা বড় শক্তপোক্ত লাঠি দিয়ে আর একটা ছোট কাঠের টুকরোকে শূন্যে তুলে সজোরে মারা...কত বার কপাল কেটেছে! আজকাল এ খেলাও আর দেখা যায় না।

3/7

পিট্টু

পিট্টু

ছোট বেলার সবচেয়ে মজার খেলা ছিল পিট্টু নামের এই খেলা। ছোট ছোট ৭টি চ্যাপ্টা পাথর সাজিয়ে রেখে দূর থেকে বল দিয়ে সেগুলোকে ফেলার চেষ্টা করতে হবে। এক দল পাথরগুলো সাজাবে আর অন্য দল তা ভেঙে দেওয়ার চেষ্টা করবে। পিঠে বলের দাগ বসে যেত! আজ পিঠে সেই দাগ আর নেই, খেলাটাও আর চোখে পড়ে না তেমন!

4/7

কাচের গুলি খেলা

কাচের গুলি খেলা

কাচের গুলি নিয়ে রাস্তাঘাটে, পাড়ার গলিতে খেলার কথা মনে পড়ে! একটা কাচের গুলি দিয়ে দূর থেকে লক্ষ্য করে আর একটাকে মারতে হবে। হারলে গুলির সংখ্যা কমবে আর জিতলে বাড়বে। কারণ, এই খেলায় যে হারবে তার গুলিগুলো যে জিতবে তাকে দিয়ে দিতে হবে। এটাই এই খেলার নিয়ম।

5/7

লুকোচুরি খেলা

লুকোচুরি খেলা

লুকোচুরি খেলা প্রায় সকলেরই শৈশবের স্মৃতির সঙ্গে জুড়ে আছে। তাই এই খেলার নিয়ম মনে করানোর কোনও প্রয়োজন আছে কি?

6/7

কিত কিত খেলা

কিত কিত খেলা

ছেলেদের থেকেও মেয়েদের কাছে কিত কিত খেলাটা বেশি জনপ্রিয় ছিল। এই খেলাটায় অনেকটা দমের প্রয়োজন হয়।

7/7

বাঘবন্দি খেলা

বাঘবন্দি খেলা

বাঘবন্দি খেলা মনে আছে? চক বা ইঁট দিয়ে দাগ কেটে কেটে ইঁট বা নুড়ির টুকরো দিয়েই সাজিয়ে সাজিয়ে খেলা। এটা অনেকটা চাইনিজ চেকারের মতো একটা খেলা।