W. B. YEATS: প্রেম থেকে প্রেমের গহনে, কবিতা থেকে কবিতায় আলোয় এক মহা-যাত্রা

| Jun 13, 2021, 22:29 PM IST
1/8

 এক অসাধারণ কবি। পৃথিবীর কাব্য-ইতিহাসের এক প্রতিষ্ঠান। উইলিয়াম বাটলার ইয়েটস। যাঁকে সকলে ডাব্লু বি ইয়েটস হিসেবেই চেনেন বেশি। 

2/8

এই মানুষটির সঙ্গে ভারতেরও এক অনন্য যোগ। তিনি রবীন্দ্রনাথের Song Offering-এর ভূমিকা লিখে দিয়েছিলেন। যে বইয়ের জন্য রবীন্দ্রনাথ  ১৯১৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন। 

3/8

আইরিশ কবি নাট্যকার গদ্য রচয়িতা ইয়েটস ১৮৬৫ সালের আজকের দিনে, অর্থাত্‍ ১৩ জুন জন্মগ্রহণ করেছিলেন। বিশ শতকের বিশ্বসাহিত্য ক্ষেত্রে তিনি এক উজ্জ্বল জ্যোতিষ্ক। তিনি Irish Literary Revival-এরও অন্যতম পুরোধাপুরুষ ছিলেন।

4/8

আয়ারল্যান্ডে জন্মালেও ইয়েটসের পড়াশোনা লন্ডনে। ধর্মবিশ্বাসের ক্ষেত্রে তিনি Protestant ছিলেন। তাঁর ছোটবেলাটা কেটেছিল County Sligo-তে। এবং একেবারে বাল্যকাল থেকেই তিনি কবিতায় আসক্ত। সেই বয়স থেকেই তিনি আয়ারল্যান্ডের কিংবদন্তি এবং গুপ্তবিদ্যায় আকৃষ্ট হয়েছিলেন।

5/8

অসাধারণ কবিকৃতির জন্য ১৯২৩ সালে তিনি Nobel Prize পান। কিন্তু নিছক একটা পুরস্কার দিয়ে তাঁকে পরিমাপ করা যায়  না। তাঁর ঐতিহ্য অবদান অপরিসীম।

6/8

সারাজীবন তিনি তাঁর ভালবাসাকে খুঁজে গিয়েছেন। প্রায়ই সফল হননি। নারী থেকে নারী এবং ক্ষতবিক্ষত মনে কবিতা থেকে কবিতায় ভেসে গিয়েছেন কবি।

7/8

তবে একজনকে তীব্র ভালবেসেছিলেন। তিনি মড গন। মড গন তাঁকে প্রত্যাখ্যান করেন। পরে, কী আশ্চর্য, সেই নারীর মেয়ের প্রতিও আকৃষ্ট হন এবং তাঁকেও প্রেম নিবেদন করেন কবি। মনের বিচিত্র গতি, জীবনের রূপরসগন্ধ, সব কিছই ছিল তাঁর অভিজ্ঞতার সামগ্রী। নিজের জীবনকে দেখতে দেখতে মনোগহনের আবিল অন্ধকারে ডুব দিয়ে কবিতার আলো খুঁজে আনতেন তিনি। 

8/8

এই বিপুল প্রতিভাধর কবি প্রয়াত হন ১৯৩৯ সালের ২৮ জানুয়ারি। ফ্রান্সে। ৭৩ বছর বয়সে। তিনি আলাদা করে কোনও এপিটাফ লেখেননি। তবে তাঁর প্রায় অন্তিম সময়ের কাব্য 'Under Ben Bulben'থেকে কয়েককটি লাইন উদ্ধৃত করা হয়: Cast a cold Eye/ On Life, on Death./ Horseman, pass by!