Periods নিয়ে অবশ্যই এই ৫টি তথ্য জেনে রাখুন

Jun 13, 2021, 22:12 PM IST
1/5

নিজস্ব সাংবাদদাতা: পিরিয়ড নিয়ে সমাজে অনেক বাধানিষেধ রয়েছে, তবে আধুনিক সভ্যতায় periods নিয়ে পিছিয়ে থাকলে চলবে না। পিরিয়ড সম্পর্কে যখনই কিছু সাহায্যের প্রয়োজন হয় তখন কিছু সন্দেহ দূর করতে পারেন কয়েকটি তথ্য জেনে।  Periods নিয়ে কয়েকটা মিথস থাকে, যেমন পিরিয়ড অবস্থায় থাকলে গর্ভবতী হওয়া সম্ভব কিনা! একটি বিশ্বাস রয়েছে, পিরিয়ডসের সময়ে সহবাস করলে গর্ভাবস্থা প্রক্রিয়া সম্পন্ন হবে না। যদিও চিকিৎসকদের মতে, গর্ভধারণের সম্ভাবনা কম হতে পারে তবে এটি সম্পূর্ণ অসম্ভব।ধরা যাক আপনি এমন একজন ব্যক্তি যার সংক্ষিপ্ত চক্র রয়েছে এবং Periods এর সময়কালের শেষের দিকে সহবাস করে তাহলে গর্ভবতী হওয়ার সম্ভাবনা রয়েছে।

2/5

সময়ের সঙ্গে সঙ্গে Periods ও বিকশিত হতে থাকে বলে এমন ভুল ধারনা অনেকেরই রয়েছে, অনেকসময়  পিরিয়ড সিডিউলটি কম-বেশি আগে-পিছু বদলায়, খেয়াল করলে বুঝবেন যে তারা বিলম্বিত হয়েছে। এটি সম্পূর্ণ স্বাভাবিক পিরিয়ড এবং তাদের আচরণ বয়সের সঙ্গে বিকশিত হতে পারে। হরমোন পরিবর্তন, মানসিক চাপ, ওজন এবং বয়স মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে এমন কয়েকটি কারণে। যদি অস্বাভাবিক, অনিয়মিত বা হঠাৎ এমন কোনও সমস্যার মুখোমুখি হতে হয় তবে ডাক্তারের সঙ্গে অবশ্যই আলোচনা করা উচিত বলে মনে করেন চিকিৎসকরা।

3/5

Period মিস হয়ে যাওয়া মানেই গর্ভাবস্থা নয়‍! চিকিৎসকদের মতে, যদি Periods এর সময় মিস হয়ে যায় তাহলেই যে গর্ভবতী হয়েছেন এমনটা কিন্তু নয়। গর্ভাবস্থা  কিনা সেটা জানার সবচেয়ে ভাল উপায় পরীক্ষা করে নেওয়া। মিস হওয়া বা দেরি করা সময়ের জন্য হয়ে থাকে, এর বিভিন্ন কারণ থাকতে পারে। মহিলা হরমোনগুলি Periods কে বিলম্বিত করতে পারে বা এটি অন্য কোনও স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। প্রয়োজন বুঝে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।।

4/5

Periods মানেই তার রক্ত ​​সর্বদা লাল নাও হতে পারে। চিকিৎসকদের মতে, ঋতুস্রাবের সময় দেহ যে রক্ত ​​হারিয়ে ফেলেছে তা অগত্যা লাল হতে পারে না। এটি লাল, বাদামী বা গোলাপী বিভিন্ন রঙের শেড হতে পারে। হরমোন এবং স্বাস্থ্যের অবস্থা অনুযায়ী  period blood এর রঙ হয়ে থাকে। উদাহরণস্বরূপ, গোলাপি পিরিয়ড রক্তের অর্থ শরীরে কম ইস্ট্রোজেনের মাত্রা রয়েছে বা এতে রক্তাল্পতাযুক্ত হতে পারার সম্ভাবনা রয়েছে। পিরিয়ড রক্তের রঙের পরিবর্তন লক্ষ্য করলে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

5/5

Periods এ স্যানিটারি প্যাড ছাড়াও বিকল্প অনেক কিছুই রয়েছে। চিকিৎসকদের মতে,  Periods এর সময় স্যানিটারি প্যাড ছাড়াও বিভিন্ন পরিবেশবান্ধব উপায় রয়েছে। আপনি menstrual cup, পিরিয়ড প্যান্টি এবং পুনরায় ব্যবহারযোগ্য কাপড়ের প্রাকৃতিক প্যাড ব্যবহার করা যেতে পারে। ‘green’ menstrual  ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।