মহাকাশের এক অসাধারণ পর্যটক 2014 UN271; ছুঁয়ে যাবে শনির কক্ষপথও

| Jun 23, 2021, 15:22 PM IST
1/5

সম্প্রতি মহাকাশবিদেরা আমাদের সৌরসংসারের প্রান্তে এমন এক মহাজাগতিক বস্তুপুঞ্জকে খুঁজে পেয়েছেন যা দ্রুত গতিতে আমাদের দিকে ছুটে আসছে। ধূমকেতুর চেয়ে বড়, কিন্তু বামন গ্রহের চেয়ে ছোট এই অবজেক্টটি। এটি আমাদের সৌর সংসারে এক অসাধারণ পর্যটকও। 

2/5

এই মহাজাগতিক বস্তুটি সূর্যের খুব কাছ দিয়ে যাবে। এবং ২০৩১ সালে এটি শনির কক্ষপথের কাছাকাছি পৌঁছে যাবে। ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে Dark Energy Survey-তে এর অস্তিত্ব প্রথম জানা যায়। সময়টাকে চিহ্নিত করে এর নামও তাই দেওয়া হয়েছে 2014 UN271।

3/5

গ্রহনির্মাণকালে মহাকাশে বিচ্ছিন্ন বা অতিরিক্ত বস্তুপুঞ্জ থেকে তৈরি হয় comet। এই সব জমাট বাঁধা বস্তুপুঞ্জ Solar System-এর বরাবরের আগ্রহ-জাগানো বিষয়। কেননা এগুলো থেকে এই সৃষ্টি-রহস্যের অনেক অজানা বিষয় জানার সুযোগ থাকে। 

4/5

এই যে 2014 UN271 আমাদের দর্শন দিতে আসছে, এ অবশ্য নতুন কিছু নয়। এমনটা ঘটেই থাকে। আমাদের সোলার সিস্টেমের বাইরে থেকে, মানে আন্তঃনাক্ষত্রিক স্থান থেকে আমাদের সৌরব্যবস্থার ভিতরে আসার ঘটনাও অতীতে ঘটেছে। ২০১৭ সালেই ৯২,০০০ কিলোমিটার ট্রাভেল করে আসা সিগারেটের আকারের  একটি বস্তু আমাদের Solar System-য়ে ঢুকে পড়েছিল। তারপর সেটি ঘুরতে-ঘুরতে আবার আন্তঃনাক্ষত্রিক স্থানেই ফিরে গিয়েছিল। তার নাম দেওয়া হয়েছিল--'Oumuamua'। interstellar space থেকে আমাদের সৌরমণ্ডলে ঢুকে পড়া বিজ্ঞানীমহল দ্বারা চিহ্নিত প্রথম কোনও মহাজাগতিক বস্তু ছিল এটিই।

5/5

সূর্য ও পৃথিবীর মধ্যে দূরত্বকে চিহ্নিত করা হয় ১ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট দ্বারা। এই 2014 UN271-কে যখন প্রথম চিহ্নিত করা গিয়েছিল তখন সেটি এরকম ২৯ Astronomical Units দূরে ছিল! তার পর থেকে দূরত্ব কমছে এটির। ইতিমধ্যেই এটি ৭ AU পথ অতিক্রম করে ফেলেছে।  অর্থাত্‍, সূর্য সেটি আর ২২ AU দূরে! এর মানে, নেপচুন আমাদের থেকে যত দূরে, তার চেয়ে কাছে চলে এসেছে এটি। অবশ্য এতে ভয় কিছু নেই। কেননা এটি খুব জোর হয়তো সূর্যের ১০ AU দূর থেকেই বিদায় নেবে।