গ্রামসেবা গাঁওপুজোয় মাতলেন চা-বাগানের আদিবাসীরা

| Jul 04, 2021, 19:56 PM IST
1/6

গ্রামসেবা গাঁওপুজো‌য় মেতে উঠলেন চা-বাগান বস্তির আদিবাসী সম্প্রদায়ের মানুষজন। ভাল চাষবাস, গ্রামে সুখ-সমৃদ্ধির জন্য মুন্ডা, ওরাওঁ, সাঁওতাল সম্প্রদায়ের মানুষজন প্রতি বছর আষাঢ় মাসে এই পুজো‌র আয়োজন করেন।

2/6

আজ, রবিবারও গ্রামসেবা গাঁওপুজো‌কে ঘিরে আনন্দোৎসবে মেতে উঠতে দেখা গেল জলপাইগুড়ি‌ শহর-সংলগ্ন ডেঙ্গু‌য়াঝাড় চা-বাগানে বসবাস‌কারী ডাঙালাইনের আদিবাসী সম্প্রদায়ের মানুষ‌দের। এদিন নতুন জামাকাপড় পরে পুজো‌র অনুষ্ঠানে সামিল হলেন আট থেকে আশি।  

3/6

আদিবাসী সম্প্রদায়ের মতে, অনাদি কাল থেকে হয়ে আসছে এই পুজো। সমস্ত বিঘ্ন দূর করতে, সংসারে ও জীবনে শান্তি-সমৃদ্ধি আনতে এই পুজো করা হয়। এই পুজোয় মুরগি, হাঁস, পায়রা, পাঁঠাবলির প্রচলন রয়েছে। 

4/6

এই পুজোয় দিক হিসেবে নৈবেদ্য উত্‍সর্গ করা হয়। পূর্ব-পশ্চিম-উত্তর-দক্ষিণ চারদিকেই পুজো করা হয়। আজ যেমন, উত্তর দিকে হিমানী পাহাড় মানে, হিমালয়ের উদ্দেশ্যে হাঁস উত্‍সর্গ করে পুজো করলেন তাঁরা। 

5/6

এই পুজো পুরুষ ও নারীরা আলাদা করে আয়োজন করেন। পুরুষদের সঙ্গে মিলে পুজো করেন না আদিবাসী নারীরা। এটাই রীতি। তাঁরাও সমস্ত আবর্জনা পরিত্যাগ করে নতুন দিনের প্রার্থনা করেন। 

6/6

আরও সব আশ্চর্য প্রথা আছে এ পুজোয়। যেমন, প্রাণী বলির প্রথা থাকলেও শিশু‌দের মঙ্গল কামনা করে চা-বাগানের জঙ্গলে মুরগি ছেড়ে দেওয়া হয় এ পুজোয়। আছে আর‌ও নানাবিধ নিয়ম-নীতি। এবার সকলে এই পুজোয় এক করোনামুক্ত পৃথিবীর জন্য প্রার্থনা করছেন।