মোদীর পর মমতা! ফের হবে জলপাইগুড়ির সার্কিট বেঞ্চের উদ্বোধন

Feb 09, 2019, 17:41 PM IST
1/7

সুতপা সেন: শুক্রবার ময়নাগুড়ির জনসভা থেকে জলপাইগুড়ির সার্কিট বেঞ্চের উদ্বোধন করে গিয়েছেন নরেন্দ্র মোদী। সেনিয়ে উষ্মাপ্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, এবার ফের জলপাইগুড়ির সার্কিট বেঞ্চের উদ্বোধন করতে চলেছেন রাজ্যের মু্খ্যমন্ত্রী। 

2/7

শুক্রবার সার্কিট বেঞ্চের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেছিলে,''২০ বছর আগে হাইকোর্টে এই সার্কিট বেঞ্চ গঠনের প্রস্তাব হয়েছিল। সার্কিট বেঞ্চের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন দিয়েছিল ১৫ বছর আগেই। কিন্তু বিগত বাম ও বর্তমান তৃণমূল সরকারের টালবাহানায় এতদিন ধরে ঝুলেছিল সার্কিট বেঞ্চের বিষয়টি। এতদিন ধরে বঞ্চিত হয়েছে উত্তরবঙ্গের মানুষ''। 

3/7

তার পাল্টা মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন,  সার্কিট বেঞ্চ কলকাতা হাইকোর্টের। অথচ উদ্বোধনীমঞ্চে রাজ্য সরকারের কেউ ছিলেন না। ৩০০ কোটি টাকা খরচ হয়েছে। জমি আমাদের টাকা, পরিকাঠামোও আমাদের। কাজটা শেষ করেছি। ৪ মাস আগে সার্কিট হাউস উদ্বোধনের তারিখ দেওয়া হয়েছিল। নোটিফিকেশন বাকি ছিল। তত্কালীন প্রধান বিচারপতি বলেছিলেন, নোটিফিকেশন করে দিল না কেন্দ্র। বর-কনে নেই, ব্যান্ডপার্টি এসেছে। উনি কে! গাঁয়ে মানে আপনি মোঁড়ল। 

4/7

এর বিহিত চাইতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়ে মমতা বলেছিলেন, ''কলকাতা হাইকোর্টের কোনও বিচারপতিকে ডাকেননি। রাজ্য সরকারের প্রতিনিধি নেই। যুগ্মভাবে উদ্বোধন করতে চেয়েছিলাম। এক্সপায়ারি তারিখ এগিয়ে আসায় উদ্বোধন করে দিয়েছেন। এটা লজ্জার! কোনও বিচারপতিই উপস্থিত নেই। সুপ্রিম কোর্টে চিঠি পাঠাচ্ছি''। 

5/7

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরেরদিন অর্থাত্ শনিবার কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ১১ মার্চ থেকে শুরু হবে জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের কাজকর্ম। তার আগে ৯ মার্চ উদ্বোধন হবে।

6/7

রাজ্য সরকারের সূত্র দাবি করেছে, প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগে রাষ্ট্রপতির কাছ থেকে প্রয়োজনীয় অনুমতিপত্র আসেনি। কিন্তু হাইকোর্টের প্রেস বিবৃতিতে দেখা যাচ্ছে, ৭ ফেব্রুয়ারিই এসে গিয়েছে অনুমোদন। আর ৮ ফেব্রুয়ারি উদ্বোধন করেছেন নরেন্দ্র মোদী। 

7/7

সূত্রের খবর, জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের ফের উদ্বোধনের অনুষ্ঠানে থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি।