চাপে পড়ে সীমান্ত উত্তেজনার মধ্যেই ভারত থেকে চাল কিনতে শুরু করল চিন

Dec 02, 2020, 15:02 PM IST
1/5

টান পড়ছে ভাঁড়ারে! সীমান্ত উত্তেজনার মধ্য়েই প্রায় ৩ দশক পর ভারত থেকে চাল কিনতে শুরু করল চিন। এমনটাই খবর সংবাদসংস্থা সূত্রে।

2/5

ভারতের চাল রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের প্রধান বি ভি কৃষ্ণ রাও সংবাদমাধ্যমে জানিয়েছেন, 'বহুদিন পর ভারত থেকে চাল কিনছে চিন। ভারতীয় চালের গুণমান দেখে তারা আরও চাল আমদানি করতে পারে।'

3/5

দুনিয়ায় চালের সবচেয়ে বড় রপ্তানিকারক দেশ ভারত। আর দুনিয়ায় সবচেয়ে বেশি চাল আমদানি করে চিন। প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৪০ লাখ টন চাল আমদানি করে চিন সরকার। এতদিন ভারতের চালের মান খারাপ বলে তা কিনত না চিন। কিন্তু দেখা যাচ্ছে তারা যেসব দেশ থেকে চাল আমদানি করত তারা আর চিনে দাবি মত চাল সরবারহ করতে পারছে না। পাশাপাশি দামও বেশ চড়া। ফলে তিন দশক পর ঘাড় কাত করতে হচ্ছে চিনকে।

4/5

সূত্রের খবর, ইতিমধ্যেই ভারত থেকে ১ লক্ষ টন ভাঙা চাল কেনার চুক্তি করেছে চিন। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে ওই চাল চিনে পাঠিয়ে দেওয়া হবে। ওই চালের দাম হয়েছে ৩০০ ডলার প্রতি টন।  

5/5

উল্লেখ্য, এতদিন চিনকে চাল সরবারহ করত থাইল্যান্ড, ভিয়েতনাম, মায়ানমার ও পাকিস্তানের মত দেশ। কিন্তু দেখা যাচ্ছে চিনের যতটা চালের দাবি সেই পরিমাণ বাড়তি চাল ওইসব দেশের ভাঁড়ারে নেই। পাশাপাশি দামও প্রতি টনে ভারতের চালের থেকে ৩০ ডলার বেশি। তাই বাধ্য হয়েই ভারতে থেকে চাল আমদানি করছে চিন।