বাংলার ৬ জেলায় সংগঠন, জোটের সিদ্ধান্ত মমতাকেই নিতে হবে: AIMIM

Nov 13, 2020, 16:35 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: বিহারে ৫টি আসন জেতার পর এবার অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মুসলিমিনের (AIMIM) গন্তব্য পশ্চিমবঙ্গ। ইতিমধ্যেই বাংলায় ভোটে লড়াইয়ের ঘোষণা করেছেন আসাউদ্দিন ওয়াইসি। কিন্তু কীভাবে লড়াই করবে তারা?   

2/6

এআইএমআইএমের দাবি, বাংলায় গত ৩ বছর ধরে সংগঠন তৈরি করছে তারা। সূত্রের খবর, মুর্শিদাবাদ, মালদহ ও উত্তর দিনাজপুরে সংখ্যালঘুদের মধ্যে এআইএমআইএমের জনপ্রিয়তা বাড়ছে। দক্ষিণবঙ্গে হাওড়া, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনায় সংগঠন রয়েছে ওয়াইসির দলের। 

3/6

একটি সর্বভারতীয় সংবাদপত্রকে এআইএমআইএমের মুখপাত্র অসীম ওয়াকার বলেন,''বিহারের পর আমাদের লক্ষ্য পশ্চিমবঙ্গ। বিধানসভা ভোটে প্রার্থী দেব। ৩ বছর ধরে ওই রাজ্যে সংগঠনের জন্য পরিশ্কম করছি। ভোটে লড়ার জন্য সংগঠন তৈরি।  বাংলায় আমাদের নেতাদের নাম ঘোষণা সময়ের অপেক্ষা মাত্র।''    

4/6

বিহারে সংখ্যালঘু ভোট ভাগ করে বিজেপিকে সুবিধা করে দেওয়ার অভিযোগ উঠেছে আসাউদ্দিন ওয়াইসির বিরুদ্ধে। তাঁর পাল্টা বক্তব্য, এআইএমআইএম-কে জোটে রাখতে চায়নি। এতে তাঁর করার কিছু নেই।

5/6

বাংলাতেও প্রাথমিকভাবে তৃণমূলের সঙ্গে জোটের রাস্তা খোলা রাখছে AIMIM। ওয়াকারের বক্তব্য, আমরা বিজেপি বিরোধী। বাংলায় বিজেপিকে ক্ষমতায় দেখতে চাই না। জোটের দরজা খোলা। আমাদের সঙ্গে হাত মেলানোর সিদ্ধান্ত সিদ্ধান্ত মমতা বন্দ্যোপাধ্যায়কেই নিতে হবে। না হলে বিহারের মতো একাই লড়াই করব। কত আসনে লড়ব সেটা বাংলায় আমাদের নেতারা গিয়ে ঠিক করবেন। 

6/6

বিহারে ২০টি আসনে প্রার্থী দিয়েছিল এআইএমআইএম। ৫টি আসন জিতেছে তারা। তার মধ্যেই ৪টিই উত্তর দিনাজপুর ও মালদহের সীমানায়। ফলে এ রাজ্যের ভোটেও ওয়াইসির দল গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। রাজনৈতিক মহলের মতে, এআইএমআইএম প্রার্থী দিলে নিশ্চিতভাবে মুসলিম ভোট ভাগ হবে। তাতে লাভবান হবে বিজেপি।