সাবধান! পূর্ব ভারতে বাড়ছে UPI হ্যাক, Online প্রতারণা, রয়েছে বাংলাও

May 01, 2021, 17:04 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: পূর্ব ভারতের রাজ্যগুলিতে দিনের পর দিন বেড়েই চলেছে UPI দুর্নীতি, ডিজিটাল পেমেন্ট হ্যাকিং, অনলাইন প্রতারণার মতো অপরাধ। পেমেন্টস অ্যাপ থেকে বা অনলাইন বিপণিগুলি থেকে হোক, UPI জালিয়াতির ৪১ শতাংশই এই অঞ্চলে সংঘটিত হচ্ছে বলে সমপ্রতি এক রিপোর্টে জানা গিয়েছে। 

2/6

অনলাইন প্রতারণা চক্র সম্পর্কে সন্দিহান ও তথ্য পরিসংখ্যান স্টার্ট আপ ট্রাস্টচেকারের মতে, পশ্চিমবঙ্গ, ওড়িশা, বিহার, অসম, কাশ্মীর, অরুনাচল প্রদেশ, মেঘালয়, ত্রিপুরা, নাগাল্যান্ড, মিজোরাম, মণিপুর, হিমাচল প্রদেশ এবং সিকিম, এই সমস্ত রাজ্যগুলিতে অনলাইন প্রতারণা বাড়ছে। 

3/6

মূলত কীভাবে হচ্ছে গোটা বিষয়টি?

সোশাল মিডিয়ায় লটারি স্ক্যাম, বিভিন্ন কিউআর কোড (QR Code), ভুয়ো ক্যাশব্যাক অফার (Cashback Offer), ভুয়ো বিপণি, ডিজিটাল ওয়ালেট (Digital Wallet), এবং কেওসাইসি (KYC) প্রতারণার মাধ্যমেই জাল বিস্তার করছে অপরাধীরা।

4/6

কোথা থেকে চালানো হচ্ছে চক্র?

জানা গিয়েছে, অপরাধীদের বেশিরভাগই পাটনা, চণ্ডীগড়, কলকাতা ও মিরাট থেকে বিভিন্ন জনপ্রিয় পেমেন্টস অ্যাপ থেকে বিষয়টি পরিচালনা করছে। এর মধ্যে অধিকাংশ ভুয়ো কিউআর কোডই প্রায় ২০ শতাংশ অসমে উৎপন্ন হয়।   

5/6

এই কিউ আর কোডগুলিতে সাধারণত কোনো সেনার বেশ নিয়ে অপরাধীরা কিছু বেচেন এবং তা কিনতে অনুরোধ করা হয়। গত দেড় বছরে এরকম ১.৫ কোটি অপারাধীদের চিহ্নিত করেছে ঐ সংস্থা। 

6/6

সংস্থার ফাউন্ডার অধীপ রমেশ জানাচ্ছেন, বেশিরভাগ ডিজিটাল পেমেন্ট প্রতারণার জন্যই ব্যবহৃত হয় ফোন নম্বর ও ইমেল অ্যাড্রেস। সাধারণ মানুষের উচিত যেকোনও সাইট যাচাই না করে এই তথ্য না দেওয়া। একইসাথে ভুয়ো ফোন, ভুয়ো মেসেজ থেকে বিরত থাকা এবং ব্যক্তিগত তথ্যাদি না দেওয়া।