নিরাপত্তারক্ষী ছাড়াই গুরুদ্বারে সাধারণের মাঝে প্রধানমন্ত্রী, দেখুন ছবিতে

May 01, 2021, 14:08 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: শিখদের নবম গুরু তেগ বাহাদুর সিংয়ের ৪০০ তম জন্মজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার দিল্লির সিস গঞ্জ সাহিব গুরুদ্বারে কোনো বিশেষ নিরাপত্তা ছাড়াই সাধারণ মানুষের সঙ্গে মিশে গিয়ে প্রার্থনা করেন প্রধানমন্ত্রী।

2/7

টুইটারে প্রধানমন্ত্রী লেখেন, 'শ্রী গুরু তেগ বাহাদুর জি-র ৪০০ তম পুরখ পরব পুরবের বিশেষ অনুষ্ঠানে আমি শ্রদ্ধা জানালাম। অনগ্রসর, অত্যাচারিত শ্রেণীর পাশে দাঁড়িয়েচিলেন তিনি। গোটা দুনিয়ার কাছে উনি অনুপ্রেরণা।'  

3/7

একেবারে কোনো বিশেষ নিরাপত্তা ছাড়াই গুরুদ্বারে যান মোদী। সেখানে ভিআইপি লাইনে অবশ্য যাননি। সাধারণ মানুষের সঙ্গেই গুরুদ্বারে যান তিনি। তাঁর সঙ্গে ছিল না কোনো নিরাপত্তারক্ষীও। সাধারণ মানুষের পাশে বসেই প্রার্থনা সারেন।

4/7

প্রসঙ্গত জানা যায়, ভিন্ন ধর্ম নিতে না চাইলে ১৬৭৫ সালে দিল্লিতে মুগল সম্রাট ঔরঙ্গজেবের আদেশে শিখদের নবম ধর্মগুরু গুরু তেগ বাহাদুরকে প্রকাশ্যে হত্যা করা হয়। আত্মমর্যাদা বাঁচিয়ে রাখতে এই বলিদান শিখদের আজও অনুপ্রেরণা দেয়।

5/7

শিখদের প্রথম গুরু গুরু নানকের শিক্ষা অনুসরণ করা শিখ ধর্মাবলম্বীদের মধ্যে গুরু তেগ বাহাদুর ছিলেন নবম গুরু। শিখদের ধর্মগ্রন্থ গ্রন্থ সাহাবেও তাঁর রচিত ১০০টিরও বেশি কবিতা রয়েছে।

6/7

আজ এই বিশেষ দিনে অমৃতসরের স্বর্ণমন্দিরের সরোবরে পবিত্র স্নান সারেন ভক্তরা। এরপর গুরুদ্বারে প্রার্থনা সারেন তাঁরা। 

7/7

দিল্লিতে আজ গুরুদ্বারে তেগ বাহাদুরের ৪০০ তম জন্ম জয়ন্তী পালনে করোনা বিধির উপর নজর দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। সকলে মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রেখে চলেছেন।