Ambubachi: কবে অম্বুবাচী? এই তিথির নিয়ম আচার-বিচার জানেন তো?

এই তিথিটি গ্রামবাংলা শহর-নগরের বিধবা মহিলারা পালন করেন। তিথিটি নিয়ে সাধারণ মানুষের মনে নানা প্রশ্ন, নানা সংশয়, নানা ধারণা রয়েছে।

| Jun 16, 2022, 17:24 PM IST

অম্বুবাচী বহু চর্চিত একটি তিথি। প্রত্যেক বছরে আষাঢ় মাসে এই তিথিটা আসে। এই তিথিতে দেবী রজস্বলা হন বলে ধর্মবিশ্বাস। এই তিথিটি গ্রামবাংলা শহর-নগরের বিধবা মহিলারা পালন করেন। তিথিটি নিয়ে সাধারণ মানুষের মনে নানা প্রশ্ন, নানা সংশয়, নানা ধারণা রয়েছে। 

 

1/6

৭ থেকে ১০ আষাঢ়

পঞ্জিকামতে আষাঢ় মাসের ৭ থেকে ১০ তারিখ হল অম্বুবাচী। লোকবিশ্বাস, আষাঢ় মাসে মৃগশিরা নক্ষত্রের তিনটি পদ শেষ হলে পৃথিবী ঋতুময়ী হয়। এই সময়টিতে অম্বুবাচী পালন করা হয়।

2/6

প্রবৃত্তি-নিবৃত্তি

অম্বুবাচীর প্রবৃত্তির তিনদিন পর হয় অম্বুবাচী নিবৃত্তি। এই অম্বুবাচীর নিবৃত্তির পর শুরু হয় আবার জমিতে চাষাবাদ।

3/6

তিন দিন ধরে ব্রত

গ্রামবাংলায় মহিলারা এই অনুষ্ঠান পালন করে। পিঠে পায়েস বানানোর রীতি আছে এই সময়। বিধবা মহিলারা এই সময় তিন দিন ধরে ব্রত পালন করে থাকেন।

4/6

মিথুন রাশিতে সূর্য

জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, সূর্য যে বারের যে সময়ে মিথুন রাশিতে গমন করেন, তার পরবর্তী সেই বারের সেই কালে অম্বুবাচী হয়।

5/6

কামরূপ-কামাখ্যা

এই তিন দিন কামরূপ-কামাখ্যায় পূজা হয়। দেবী মন্দির বন্ধ থাকে। কামরূপ কামাক্ষ্যার মন্দিরে দেবী স্বয়ং ঋতুমতী হন বলে বিশ্বাস। এই কারণে উৎসব পালন করা হয়। সূর্যের দক্ষিণায়নের দিন থেকে তিন দিন অর্থাৎ আষাঢ়ের ৭ তারিখ থেকে ১০ তারিখ হল এই পার্বণের উদযাপনকাল।  

6/6

গরম খাবারে না

চার দিন ধরে বিধবা মহিলারা এই অনুষ্ঠান পালন করে থাকেন। তাঁরা তিন দিন ধরে ব্রত করেন। অম্বুবাচীর আগের দিন রান্না করা খাবার তাঁরা পরের তিন দিন ধরে খান। ওই তিন দিন তাঁরা কোনও গরম খাবার বা পানীয় খান না।