প্যাংগং পাহারায় এক ডজন অত্যাধুনিক নৌকা আনছে ভারত

এবার দেশের স্পর্শকাতর পাহাড়ি অঞ্চলের ওয়াটারবডিতে নজরদারি জোরদার করার (surveillance and patrolling) কথা ভাবল ভারতীয় প্রতিরক্ষা। সেই মোতাবেক অত্যাধুনিক নৌকার বরাত দিল ভারতীয় সেনা। 

Jan 02, 2021, 17:31 PM IST

 

 

1/7

 এবার দেশের স্পর্শকাতর পাহাড়ি অঞ্চলের ওয়াটারবডিতে নজরদারি জোরদার করার (surveillance and patrolling) কথা ভাবল ভারতীয় প্রতিরক্ষা। সেই মোতাবেক অত্যাধুনিক নৌকার বরাত দিল ভারতীয় সেনা। গত ৮ মাস ধরে লাদাখকে কেন্দ্র করে চিনের সঙ্গে ভারতের প্রবল টানাপোড়েন চলছে। লাদাখ সীমান্তে তীব্র উত্তেজনা। 

2/7

সেই আবহে প্যাংগং পাহারায় ১২টি অত্যাধুনিক নৌকা (Fast Patrol Boats) আনা হচ্ছে।

3/7

'আত্মনির্ভর ভারত ক্যাম্পেনে'র (Atmanirbhar Bharat campaign)অংশ হিসাবেই ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রেও আত্মনির্ভরতার আনতে এই পদক্ষেপ বলে জানা যাচ্ছে। 

4/7

চিনও প্যাংগং লেকে এই ধরনের নৌকার সাহায্যে নজরদারি চালায়। তাই চিনের চোখরাঙানির মোকাবিলা করতেই এবার ভারতও প্যাংগংয়ের জলে নামাতে চলেছে উন্নতমানের এই নজরদারি নৌকা।

5/7

জানা গিয়েছে, অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই নৌকাগুলি উচ্চ গতিসম্পন্ন। প্রকৃত নিয়ন্ত্রণরেখা এবং প্যাংগং-সংলগ্ন এলাকায় চিনা সেনার গতিবিধির উপর নজরদারি চালানোর প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম থাকছে নৌকাগুলিতে। 

6/7

বৃহস্পতিবার গোয়া শিপইয়ার্ড লিমিটেডের সঙ্গে এই মর্মে একটি চুক্তি হয়েছে। ১২টি নৌকা বাবদ ৬৫ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ২০২১-এর মে মাস থেকেই নৌকা সরবরাহ শুরু হবে।

7/7

নৌকাগুলি হাতে এসে গেলে লাদাখে চিনা আগ্রাসন ঠেকানো সম্ভব হবে বলেই মনে করা হচ্ছে।