আজ মহাষ্টমী, বরোয়ারি পুজোয় শুরু হয়েছে অঞ্জলি পর্ব, দেখুন ছবিতে

Oct 24, 2020, 09:12 AM IST
1/11

নিজস্ব  প্রতিবেদন: আজ মহা অষ্টমী।  সকাল থেকেই শহরের বিভিন্ন বারোয়ারি পুজোগুলিতে শুরু হয়েছে অষ্টমী পুজো ও অঞ্জলি পর্ব। মঙ্গল কামনা করে পুজো দিচ্ছেন আপামর বাঙালি।

2/11

কিন্তু মায়ের কাছে যাওয়াই যে বারন। তাহলে অঞ্জলি সম্ভব হচ্ছে কীভাবে? বছরের এই একটা দিনের জন্য অপেক্ষা করে থাকে মানুষ। 

3/11

কিন্তু করোনা পরিস্থিতি বদলে দিয়েছে সমস্ত হিসেবে নিকেশ। তাই এবার অঞ্জলি অন্য ধাঁচে। হাইকোর্টের বিধি নিষেধ মেনে মা দুগ্গার কাছে যেতে দেওয়া হচ্ছে না। দূর থেকেই চলছে অঞ্জলি পর্ব। 

4/11

বারোয়ারি পুজোর ক্ষেত্রে এক এক জায়গায় ভিন্নভাবে স্বাস্থ্যবিধি রক্ষা করে চলছে অঞ্জলি। 

5/11

উত্তর কলকাতার ফকির ঘোষ লেনের বারোয়ারি পুজোয় দেখা গেল  শরীরের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে কিনা তা যেমন দেখা হচ্ছে তেমনি স্যানিটাইজ করা হচ্ছে দর্শনার্থীদের।

6/11

অষ্টমী পুজো টেবিলে রেখে দূর থেকেই চলে যাচ্ছেন দর্শনার্থীরা। তারপর সেই পুজোর ডালি স্যানিটাইজ করে পৌঁছে যাচ্ছে মায়ের কাছে। 

7/11

এরপর দূরত্ববিধি মেনে নির্দিষ্ট জায়গায় গিয়ে দাঁড়াচ্ছেন দর্শনার্থীরা। কিছু বারোয়ারি পূজোর কর্মকর্তারা নিশ্চিত করছেন স্যানিটাইজ করা রয়েছে অঞ্জলি দেওয়ার ফুল। সেই ফুল ঝুড়ি থেকে নিজেরাই তুলে নিচ্ছেন তারা। 

8/11

এরপর তা অন্যত্র এক ঝুড়িতে ফেলা হচ্ছে। সেই অঞ্জলির ফুল পুনরায় স্যানিটাইজ করে পৌঁছে যাচ্ছে মায়ের পায়ে।   

9/11

আবার কিছু জায়গায়, ফুল আনতে হচ্ছে নিজেকেই। অঞ্জলি দিয়ে সেই ফুল ঝুড়িতে রাখা হচ্ছে। কিন্তু সেই ফুল মণ্ডপে প্রবেশ করানো হচ্ছে না। বাইরে থেকেই মাকে উৎসর্গ করা হচ্ছে। 

10/11

অঞ্জলির জায়গায় দুরত্ব বিধি মেনে যত জনকে রাখা সম্ভব তা ঠিক করছে পুজোর কর্মকর্তারা। মুখে মাস্ক রাখতে হবে। মাস্ক ছাড়া মণ্ডপের অঞ্জলি দেওয়ার জায়গায় প্রবেশ নিষেধ। 

11/11

অন্যদিকে,কালীঘাট মন্দিরেও পুজো দেওয়ার জন্য ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা। যদিও কোভিড প্রটোকল জারি থাকায় ভিড় অন্যান্য বারের তুলনায় এবার কম। পাশাপাশি যে সকল দর্শনার্থী মন্দিরে প্রবেশ করছে তাদের শরীরের তাপমাত্রা স্বাভাবিক রয়েছে কিনা তা যেমন দেখা হচ্ছে তেমনি স্যানিটাইজ করা হচ্ছে দর্শনার্থীদের। এক কথায় নিউ নর্মালের সাথে মানিয়ে নিয়েই মন্দিরে প্যান্ডেলে অষ্টমীর সকালে পুজো দিচ্ছেন দর্শনার্থীরা।