Ballon d'Or | Lionel Messi | Cristiano Ronaldo: মেসি থেকে রোনাল্ডো, একাধিকবার ব্যালন ডি'অর জিতেছেন যাঁরা

| Oct 18, 2022, 20:04 PM IST
1/6

ব্যালন ডি'অর

 Ballon d'Or

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যারিসের থিয়েটার ডু স্যাটেলেট প্রহর গুনছিল কখন আসবে সেই মাহেন্দ্রক্ষণ। গত সোমবার প্রত্যাশিত ভাবেই ২০২২ সালের ব্যালন ডি'অর জেতেন রিয়াল মাদ্রিদের ফরাসি মহাতারকা করিম বেনজেমা। ২০২১-২২ মরসুমে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ  জেতানোর নেপথ্যের কারিগর ছিলেন ফরাসি স্ট্রাইকার। বেনজেমা প্রথমবার এই ট্রফি জিতলেন। তবে একাধিক ফুটবলার রয়েছেন, যাঁরা ম্যাগাজিন ফ্রান্স ফুটবলের এই ঐতিহ্যবাহী ট্রফি জিতেছেন একের বেশি বার। এই প্রতিবেদনে রইল এমনই কৃতীদের তালিকা।

2/6

লিওনেল মেসি

Lionel Messi

প্যারিস সাঁ জাঁ-র আর্জেন্তাইন জাদুকর লিওনেল মেসি ও ব্যালন ডি'অর যেন সমার্থক! মেসি তাঁর বর্ণময় কেরিয়ারে সাতবার এই ট্রফি জিতছেন। সর্বাধিক এই ট্রফি জয়ের নজির রয়েছে এই বাঁ-পায়ের মায়েস্ত্রোরই। ২০০৯, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৬, ২০১৯, ২০২০, ২০২১ সালে মেসি জেতেন ব্যালন ডি'অর। বার্সেলোনার জার্সিতেই প্রতিটি ট্রফি জিতেছেন এলএম টেন।  

3/6

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

Cristiano Ronaldo

মেসির পরেই তালিকায় দুই নম্বরে তাঁর 'চিরপ্রতিদ্বন্দ্বী' ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ম্য়াঞ্চেস্টার ইউনাইটেডের পর্তুগিজ কিংবদন্তি পাঁচবার পেয়েছেন এই ট্রফি। ২০০৮ সালে ম্য়াঞ্চেস্টারের জার্সিতে প্রথমবার ব্যালন ডি'অর জেতেন সিআর সেভেন। এরপর ২০১৩, ২০১৪, ২০১৬ ও ২০১৭ সালে রিয়াল মাদ্রিদের জার্সিতে এই ট্রফি জেতেন তিনি।  

4/6

মিশেল প্লাতিনি

Michel Platini

ফ্রান্সের মহারথী মিশেল প্লাতিনি ১৯৮৩-৮৫ পর্যন্ত টানা তিনবার জেতেন ব্যালন ডি'অর।   

5/6

জোহান ক্রুয়েফ

Johan Cruyff

ডাচ কিংবদন্তি ক্রুয়েফও তিনবার জিতেছেন ব্যালন ডি'অর। ১৯৭১, ১৯৭৩ ও ১৯৭৪ সালে এই ট্রফি জেতেন তিনি।

6/6

মার্কো ফন বাস্তেন

Marco van Basten

আরেক ডাচ ফুটবল তারকা বাস্তেন। তিনিও তিনবার জিতেছেন ব্যালন ডি'অর। ১৯৮৮, ১৯৮৯ সালের পর ১৯৯২ সালে এই ট্রফি হাতে ওঠে তাঁর।