Bangladesh Ilish: পুজোর বেশ আগেই সুখবর! বৃহস্পতিবার সকালে বাজারে গেলেই পাবেন পদ্মার ইলিশ...

Bangladesh Export Ilish to India: প্রতিবারই দুর্গাপুজোর আগে ভারতে ইলিশ পাঠায় বাংলাদেশ সরকার। অন্তত, বিগত কয়েকটি বছরে তা রীতিমতো রেওয়াজে পরিণত হয়েছিল। 

Sep 25, 2024, 18:04 PM IST
1/7

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্ভবত আগামীকাল রাজ্যে আসবে বাংলাদেশী ইলিশ। বুধবার ইলিশ রপ্তানীর ছাড়পত্র দেয় গণতান্ত্রিক বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রক। পুজোর উপহার হিসেবে পাঠানো হচ্ছে তিন হাজার মেট্রিক টন ইলিশ।

2/7

এই অনুমতির মেয়াদ ১২ অক্টোবর পর্যন্ত থাকবে। পেট্রাপোল সীমান্ত হয়ে আগামীকাল সকালে ইলিশ হাওড়া পাইকারি মাছ বাজারে এসে পৌঁছনোর সম্ভবনা।

3/7

প্রতিবারই দুর্গাপুজোর আগে ভারতে ইলিশ পাঠায় বাংলাদেশ সরকার। অন্তত, বিগত কয়েকটি বছরে তা রীতিমতো রেওয়াজে পরিণত হয়েছিল। 

4/7

তবে এবারে আর পুজোর আগে ইলিশ পাঠানো হবে না বলে গত ৩ সেপ্টেম্বর এক বিবৃতিতে জানিয়েছিলেন বাংলাদেশ সচিবালয়ের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার। 

5/7

এমন অবস্থায় ভারতের মৎস আমদামিকারকদের পক্ষ থেকে দুর্গাপূজার সময় ইলিশ পাঠানোর আবদার করে বাংলাদেশের কাছে চিঠি পাঠানো হয়। 

6/7

কিন্তু পরবর্তীতে সিদ্ধান্ত বদলে বাংলাদেশ প্রশাসনের বক্তব্য, ভারতকে উপহার নয়, বিক্রি করেছি। অর্থ ও বাণিজ্য উপদেষ্টা বলেন, যে পরিমাণ ইলিশ রফতানি হচ্ছে, তা চাঁদপুর ঘাটের এক দিনের ইলিশও নয়। অনেক ভেবেচিন্তে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

7/7

তিনি যোগ করেন, ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। তা ছাড়া ইলিশ রফতানিতে বাণিজ্যিক সুবিধাও আছে। বৈদেশিক মুদ্রা আসবে। রফতানি না করলে চোরাচালান হয়।