একদিনের ক্রিকেটে প্রথম দ্বিশতরানের নজির স্থাপন করেছিলেন এই মহিলা ক্রিকেটার

Sep 10, 2018, 14:48 PM IST
1/11

বেলিন্ডা ক্লার্ক। এই প্রাক্তন অজি অধিনায়কই প্রথম দেখিয়েছিলেন, ৫০ ওভারের ক্রিকেটেও দ্বিশতরান করা যায়। 

2/11

১৯৯১ থেকে ২০০৫ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া দলের হয়ে খেলেছেন এই মহিলা ক্রিকেটার। ১৯৯৪ থেকে টানা এক দশকেরও বেশি সময় অজি দলের অধিনায়ক ছিলেন তিনিই।

3/11

১৯৯৭ সালে ডেনমার্কের বিরুদ্ধে অপরাজিত ২২৯(১৫৫) রানের ইনিংস খেলেছিলেন ক্লার্ক। আজ সেই ক্রিকেটার জীবনের ৪৮তম বছরে পা রাখলেন।  ১৯৭০ সালে আজকের দিনেই নিউ সাউথ ওয়েলসে জন্মেছিলেন বেলিন্ডা ক্লার্ক। 

4/11

২০০৫ সালের ১৬ সেপ্টেম্বর ১১৮টি একদিনের আন্তর্জাতিক এবং ১৫টি টেস্ট খেলে অবসর নিয়েছিলেন বেলিন্ডা ক্লার্ক।

5/11

একদিনের ক্রিকেটে সর্বপ্রথম দ্বিশতরানের নজির গড়ার ১৩ বছর পর সচিন তেন্ডুলকরের ব্যাট থেকে আসে দ্বিশতরান। পুরুষদের ক্রিকেটে দ্বিশতরানের পথ প্রদর্শক তিনিই। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অপরাজিত ২০০ রানের ইনিংস খেলেছিলেন সচিন। 

6/11

দ্বিতীয় ক্রিকেটার হিসেবে দ্বিশতরানের নজির রয়েছে বীরেন্দ্র সেওয়াগের। ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২১৯ রানের ইনিংস খেলেছিলেন বীরু।

7/11

তৃতীয় ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিকে যিনি দ্বিশতরান করেছিলেন তিনিও একজন ভারতীয়। ২০১৩ সালে চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ রানের ইনিংস খেলেছিলেন রোহিত।  

8/11

 দ্বিতীয়বার দ্বিশতরান অর্জন করা একমাত্র ভারতীয় ক্রিকেটার হলেন রোহিত শর্মা। ২০১৪ সালে ইডেন গার্ডেনসে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ রানের ইনিংস খেলেন রোহিত শর্মা।

9/11

সাল ২০১৫, জিম্বোবোয়ের বিরুদ্ধে ২১৫ রানের ইনিংস খেলেছিলেন ‘ইউনিভার্সাল বস’ ক্রিস গেইল।

10/11

ওই বছরই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৩৭ রানের ইনিংস খেলেছিলেন কিউই ব্যাটসম্যান মার্টিন গুপটিল।

11/11

তৃতীয় বারের জন্য দ্বিশতরান করে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন রোহিত শর্মা। (শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০৮ রানের ইনিংস উত্সর্গ করেছিলেন স্ত্রীকে)