Bengal Weather Update: এবার শুরু শুষ্ক আবহাওয়ার দিন! জেনে নিন পাকাপাকি ভাবে কবে থেকে পড়ছে শীত...

Bengal Weather Update after Cyclone Dana: 'ডানা'র পরেও যেন নিস্তার নেই! উত্তর-পূর্ব আসাম এবং দক্ষিণ কেরল উপকূলে দু'টি ঘূর্ণাবর্ত রয়েছে। তৈরি হচ্ছে পশ্চিমি ঝঞ্ঝা।

| Oct 27, 2024, 09:44 AM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণবঙ্গে এবার ধীরে ধীরে শুষ্ক আবহাওয়ার পরিবেশ তৈরি হবে। বাতাসে কমবে জলীয় বাষ্পের পরিমাণ। বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে কোনও কোনও জেলার দু-এক জায়গায়। উত্তরবঙ্গে মূলত শুষ্ক আবহাওয়াই। তবে, সিস্টেম অন্য কথা বলছে। উত্তর-পূর্ব আসাম এবং দক্ষিণ কেরল উপকূলে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে।  তৈরি হচ্ছে একটি পশ্চিমি ঝঞ্ঝাও। তবে কি বৃষ্টি-বাদল থেকে এখনও রেহাই নেই? 

1/6

'ডানা' কোথায়?

ঘূর্ণিঝড় ডানা শক্তি হারিয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। উত্তর ওড়িশা থেকে নিম্নচাপ আরও শক্তি হারিয়ে ছত্তীসগঢ় মধ্যপ্রদেশের দিকে এগোবে। আজ, রবিবার সকালের পর এর আর কোনো গুরুত্ব থাকবে না বলেই মনে করছেন আবহাওয়াবিদেরা। (তথ্য : অয়ন ঘোষাল) 

2/6

দক্ষিণবঙ্গে

জেলায়-জেলায় এখন মূলত পরিষ্কার আকাশ। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। তবে, এবার বৃষ্টির সম্ভাবনা যেমন কমবে, তেমনই বাতাস থেকে জলীয় বাষ্পের পরিমাণও ধীরে ধীরে কমবে। রবিবার থেকে আবহাওয়ার উন্নতি, বৃষ্টির সম্ভাবনা বেশ কম। বলতে গেলে এখন থেকে শুষ্ক আবহাওয়ার শুরু। (তথ্য : অয়ন ঘোষাল) 

3/6

উত্তরবঙ্গে

উত্তরবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা কম। সেখানেও মূলত শুষ্ক আবহাওয়াই। পার্বত্য এলাকার দু এক জেলায় কোন কোন জায়গায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। (তথ্য : অয়ন ঘোষাল) 

4/6

কলকাতায়

এ ক'দিন শহরে মূলত পরিষ্কার আকাশ। কখনো আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা কমবে শহরেও। বাতাসে কমবে জলীয় বাষ্পের পরিমাণ। শুষ্ক আবহাওয়াই ক্রমশ তৈরি হবে।  (তথ্য : অয়ন ঘোষাল)  

5/6

কলকাতার তাপমান

আজ, রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি। গতকাল, শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বা আপেক্ষিক আর্দ্রতা ৭৭ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য। (তথ্য : অয়ন ঘোষাল) 

6/6

ভিন রাজ্যে

বরং ওড়িশাত বিক্ষিপ্তভাবে কিছু বৃষ্টির সম্ভাবনা। তামিলনাড়ু পন্ডিচেরি করাইকালেও বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সম্ভাবনা থাকবে কেরল ও মাহেতেও। আসামেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। তবে আগামীকাল, সোমবার থেকে দেশ জুড়ে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কমবে।  (তথ্য : অয়ন ঘোষাল)