UEFA EURO 2020: এই ১১ জন তরুণ তুর্কিদের দিকে থাকবে এবার নজর

| Jun 05, 2021, 21:32 PM IST
1/12

হাতে আর মাত্র ৬ দিন। আগামী ১১ জুন থেকে শুরু হচ্ছে ইউরো কাপ। ১২টি দেশ জুড়ে ৫১টি ম্যাচ। ইউরোপের শ্রেষ্ঠ ফুটবল দেশ হওয়ার দৌড়ে ২৪টি দেশ। এই প্রতিবেদনে রইল এবারের টুর্নামেন্টে কোন ১১ জন তরুণ ফুটবলারের দিকে থাকবে সকলের নজর।  

2/12

১) ম্যাসন মাউন্ট (Mason Mount), ইংল্যান্ড (England)  ২২ বছরের ম্যাসন মাউন্ট চেলসির জার্সিতে ইতিমধ্যেই তারকা হয়ে উঠেছেন। ২০২০-২১ মরসুমে চেলসির বর্ষসেরা ফুটবলার হয়েছেন এই আক্রমণাত্মক সেন্ট্রাল মিডফিল্ডার। ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড এবং থমাস টাচেলের কোচিংয়ে ধারাবাহিক ভাবে পারফর্ম করেছেন। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে তাঁর সহযোগিতায় কাই হাভার্টজের গোলটা ছিল অনবদ্য। আসন্ন ইউরো কাপে চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ফুটবলারকে দলে নিয়ে কোনও ভুলই করেননি ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। সিনিয়র দলের হয়ে ৩ ম্যাচ খেলে ম্যাসন করেছেন ৪ গোল।  

3/12

২) জ্যাডন স্যাঞ্চো (Jadon Sancho), ইংল্যান্ড (England)  ২০১৭ সালে ভারতে অনুষ্ঠিত অনূর্ধব-১৭ ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। তখনই তাক লাগিয়ে দেন জ্যাডন স্যাঞ্চো। বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সেরা ফুটবলার ছিলেন তিনি। খেলেছেন কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনেও। ইংল্যান্ডের তাবড় ফুটবল ক্লাবের নজরে রয়েছেন এই উইঙ্গার। ২০২০-২১ মরসুমে স্যাঞ্চো বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে ১৬টি গোল করেছেন ও ২০টি করিয়েছেন। ইংল্যান্ড সিনিয়র টিমের হয়ে স্যাঞ্চো ১৮ ম্যাচ খেলেছেন। করেছেন ৩ গোল, করিয়েছেন ৫টি। ইউরোতে আগুন জ্বালাতে প্রস্তুত স্যাঞ্চো।  

4/12

৩) ফিল ফোডেন (Phil Foden), ইংল্যান্ড (England)  ২১ বছরের ম্যাঞ্চেস্টার সিটির ফুটবলার পাঁচ বছর আগে স্যাঞ্চোর সঙ্গেই ভারতে অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপ জিতেছেন। এই মরসুমে প্রিমিয়র লিগের সেরা তরুণ ফুটবলারের শিরোপা উঠেছে তার মাথায়। নিঃসন্দেহে ফোডেন আজ আন্তর্জাতিক ফুটবলের তারকা মিডফিল্ডার। ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেটের ভাবনায় ভীষণ ভাবেই রয়েছেন ফোডেন। ইউরোতে তার থেকেও ম্যাজিক দেখার অপেক্ষায়।

5/12

৪) কাই হাভার্টজ (Kai Havertz), জার্মানি (Germany) তালিকার প্রথম তিনজন ফুটবলারই ছিলেন ইংল্যান্ডের। এবার আলোচনায় কাই হাভার্টজ। যাঁর গোলে চেলসি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে ম্যাঞ্চেস্টার সিটিকে হারিয়ে। টাচেলের দলের সবচেয়ে দামি ফুটবলার কাই হাভার্টজ। টাচেলই তাঁকে পুরোপুরি বদলে দিয়েছেন। ম্যান সিটি-তে সই করার পর অনেকে তাঁকে 'ফ্লপ সাইনিং' বলেছিলেন। কিন্তু টাচেল ট্রফি জিতিয়ে আর নিজের খেলায় সকলের মুখ বন্ধ করে দিয়েছেন। জার্মানির হয়ে ইউরোতেও তিনি নিজের সেরাটা উজাড় করে দেবেন বলেই আশা করা যায়। ফরোয়ার্ডে টিমো ওয়ার্নারের সঙ্গে তাঁর যুগলবন্দির দিকে তাকিয়ে সকলে। 

6/12

৫) জিয়ানলুইগি ডোনারুমা (Gianluigi Donnarumma), ইতালি (Italy) ২২ বছরের এসি মিলানের গোলকিপারকেই বলা হচ্ছে কিংবদন্তি জিয়ানলুইগি বুফোঁর প্রকৃত উত্তরসূরী। এসি মিলানের হয়ে ২৫০-র ওপর ম্যাচ খেলা ডোনারুমা ইতালির অতন্দ্র প্রহরী। তে-কাঠির নীচে ডোনারুমার পারফরম্যান্সই ইতালির সাফল্যের অন্যতম রহস্য। দেশের হয়ে ২৫ ম্যাচে ডোনারুমার ক্লিনশিট ১৪। গোলকিপার হিসেবে গোটা বিশ্বের নজর কেড়েছেন তিনি।

7/12

৬) পেদ্রি গঞ্জালেজ (Pedri Gonzalez), স্পেন (Spain) বয়স মাত্র ১৮। কিন্তু এখনই তাঁকে খেলার স্টাইল ও পাস বাড়ানোর দক্ষতার জন্য কিংবদন্তি আন্দ্রে ইনিয়েস্তার সঙ্গে তুলনা করা হচ্ছে। রোনাল্ড কোম্যানের বার্সেলোনার হয়ে তাঁর পারফরম্যান্স কথা বলেছে। ইউরোতে লুইস এনরিকের টিমে পেদ্রি নিঃসন্দেহে আলাদা ভাবে নজর কাড়বেন। তা এখনই বলে দেওয়া যায়। আর পেদ্রি সেরা তরুণ ফুটবলারদের মধ্যেই একজন। যাঁকে নিয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরেই।  

8/12

৭) রায়ান গ্রেভেনবার্ক (Ryan Gravenberch), নেদারল্যান্ডস (Netherlands) আয়াক্সের দুরন্ত মিডফিল্ডার রায়ান গ্রেভেনবার্কের দিকেও থাকবে নজর। তারকা হয়ে ওঠার যাবতীয় সম্ভাবনা রয়েছে তাঁর মধ্যে বছর উনিশের ফুটবলারের

9/12

৮) জেরেমি ডোকু (Jeremy Doku), বেলজিয়াম (Belgium) ১৯ বছরের এই ফরোয়ার্ড একমাত্র বেলজিয়ামের ফুটবলার যাঁর প্রতি ম্যাচে ৩.৬ সফল ড্রিবলিং থাকে। ভয়ঙ্কর গতি আর বল ব্যালান্সের জন্য তাঁকে বাদ দিয়ে দল করার কথা ভাবতে পারেননি রবার্তো মার্টিনেজ।  

10/12

৯) দেয়ান কুলসেভস্কি, (Dejan Kulusevki), সুইডেন (Sweden) জুভেন্তাসকে কোপা ইতালিয়া জেতানোর নেপথ্যে ছিলেন দেয়ান কুলসেভস্কি। আন্তর্জাতিক ফুটবলমহল ২১ বছরের এই উইঙ্গারকে এখনই জালাটন ইব্রাহিভোমিচের উত্তরসূরী বলছে।   

11/12

১০) ফেডেরিকো চিয়েসা (Federico Chiesa) ইতালি (Italy) ২৩ বছরের এই উইঙ্গারকে ফরোয়ার্ড হিসাবেও খেলানো যায়। ফিয়োরেন্তিনা থেকে জুভেন্তাসে এসে ৭ গোল করেছেন, ৮টি করিয়েছেন। ইউরোতে রবার্ট মানচিনির ইতালিতে তাঁর দিকেও থাকবে নজর।  

12/12

১১) মেরি ডেমিরাল (Merih Demiral), তুরস্ক (Turkey) জুভেন্তাসের বছর তেইশের ডিফেন্ডার মেরি ডেমিরাল তুরস্ককে ইউরো যোগ্যতা অর্জন করাতে নিজের ছাপ রেখেছেন। এহেন আক্রমণাত্মক ডিফেন্ডার তুরস্কের জার্সিতে নিজের উপস্থিতির ছাপ রাখবেন।