শিশুদের মস্তিষ্ককে boost করানোর জন্য কী খাওয়াবেন?

Jun 06, 2021, 15:05 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: ছোট থেকেই শিশুদের ডায়েটে এমন কিছু খাবার রাখা দরকার যা শিশুর বুদ্ধি বিকাশে ঘটাতে পারে। এই খাবারগুলি ডায়েটে থাকলে স্কুল থেকেই শিশুর পড়াশুনা, কাজ কর্ম, নতুন কিছু শেখার আগ্রহ দেখার মতো হয়। ডায়েটিশিয়ান পরামর্শ অনুযায়ী, বাচ্চাদের পক্ষে অত্যন্ত পুষ্টিকর খাবার গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যা Brain-Booster। 

2/6

straberry হোক বা Blueberries , বেরির মধ্যে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট।  এছাড়ার বেরির মধ্যে যে সব উপাদান রয়েছে তা মস্তিষ্ককে সচল ও সক্রিয় রাখতে সাহায্য করে। স্মৃতিশক্তি প্রখর হয় বেরি খেলে। Dark Chocolate এ আছে প্রচুর পুষ্টিকর উপাদান। এর মধ্যে আছে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট, যা মনকে তরতাজা করে তোলে। এর ফলে পড়াশুনায় বেশি মন দেওয়া যায়। মানসিক ক্লান্তি ও অবসাদ দূর করতেও অত্যন্ত উপকারী Dark Chocolate।

3/6

সঠিক খাবার স্মৃতি, ঘনত্ব এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করতে পারে। মস্তিষ্ক, শরীরের অন্যান্য অংশের মতোই  খাবার থেকে পুষ্টি গ্রহণ করে। ডায়েটিশিয়ান পরামর্শ অনুযায়ী, বাচ্চাদের পক্ষে অত্যন্ত পুষ্টিকর খাবার গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ যা ব্রেন-বুস্টার। শিশুদেরকে ভাত, ডাল,ডিম, বাদামের মতো পুষ্টিকর খাবার খাওয়াতে বলছেন তাঁরা।   

4/6

ডায়াটিশিয়ানরা জানান, Oatmeal এবং Oats মস্তিষ্কের শক্তির উৎস। Oats -এ প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা বাচ্চাদের সন্তুষ্ট রাখে এবং জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা থেকে বিরত রাখে। Oats -এ   vitamins E, B complex,  এবং  Zinc ও রয়েছে যা বাচ্চাদের মস্তিষ্ককে কাজ করতে সহায়তা করে। Oats কে সুস্বাদু করতে  এর উপরে আপেল, কলা, ব্লুবেরি বা বাদামের মতো কোনও টপিং ব্যবহার করতে পারেন।

5/6

তৈলাক্ত মাছে  Omega-3 fatty acid বেশি, মস্তিষ্কের বিকাশ এবং স্বাস্থ্যের জন্য উপকারী। ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডগুলি কোষের বিল্ডিং ব্লকগুলির প্রয়োজনীয় উপাদান। Salmon, Mackerel, Fresh Tuna, Trout, Sardines, এবং Herring জাতীয় মাছে  Omega-3 fatty acid  এর পরিমাণ বেশি এবং সপ্তাহে অন্তত্য একবার খাওয়া উচিত।

6/6

শিশুদেরকে সকালের খাবারেই  carbs, protein এবং একটি স্বল্প পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট এর সংমিশ্রণে ভরাট করা খাবার থাকা উচিত যা তাকে সারা দিন জোরদার রাখতে সহায়তা করবে। ডিমে প্রোটিন বেশি থাকে এবং একটি যুক্ত বোনাস হিসাবে তাদের মধ্যে কোলাইন থাকে, যা মেমরিকে সহায়তা করে, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।