ইএমআই স্থগিতের নামে ভুয়ো ফোন কল! এই বিষয়গুলিতে সতর্ক না হলেই খোয়াতে হবে সর্বস্ব!

| May 05, 2020, 17:20 PM IST
1/5

ভুয়ো ফোন কল!

ভুয়ো ফোন কল!

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ লকডাউন পর্বে তিন মাস সমস্ত রকম ঋণের ইএমআই স্থগিতের পরামর্শ দিয়েছিল সব ব্যাঙ্ক আর স্মল ফাইন্যান্স সংস্থাগুলিকে। দেশের সাধারণ মানুষকে লকডাউন পর্বে অর্থ সঙ্কট থেকে সাময়িক স্বস্তি দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।

2/5

ভুয়ো ফোন কল!

ভুয়ো ফোন কল!

কিন্তু এই সুযোগকে কাজে লাগিয়ে আর্থিক প্রতারণার জাল পেতেছে একদল ব্যাঙ্ক জালিয়াত। ঋণের ইএমআই স্থগিতের অপশন নিয়ে তারা ফোন করছে বিভিন্ন ব্যাঙ্কের কর্মচারির পরিচয়ে। একটু অসাবধান হলেই বিপদ!

3/5

ভুয়ো ফোন কল!

ভুয়ো ফোন কল!

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ধরনের জালিয়াতির জন্য ব্যাঙ্কের কর্মচারির পরিচয়ে গ্রাহকদের ফোন করছে ব্যাঙ্ক জালিয়াতরা। এরপর তাঁদের থেকে ওটিপি এবং অন্যান্য ব্যাঙ্কিং পাসওয়ার্ড চেয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা টাকা হাতিয়ে নিচ্ছে তারা।

4/5

ভুয়ো ফোন কল!

ভুয়ো ফোন কল!

কখনও ফোন তো কখনও এসএমএস-এ লিঙ্ক পাঠিয়ে ব্যাঙ্ক অ্যাকাউন্টের টাকা হাতিয়ে নিতে চাইছে ব্যাঙ্ক জালিয়াতরা। আইসিআইসিআই, এসবিআই , অ্যাক্সিক ব্যাঙ্ক-সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি ব্যঙ্কগুলি তাঁদের গ্রাহকদের এই বিষয়ে সতর্ক করে দিচ্ছে। কোনও ভাবেই ব্যাঙ্কের কোনও তথ্যই কারও সঙ্গে শেয়ার না করার বিষয়ে সতর্ক করে দেওয়া হচ্ছে।

5/5

ভুয়ো ফোন কল!

ভুয়ো ফোন কল!

এ ক্ষেত্রে জালিয়াতদের হাত থেকে ব্যাঙ্কের পরামর্শ হল, প্রয়োজনে নেট ব্যাঙ্কিং বা ব্যাঙ্কের নির্দিষ্ট মোবাইল অ্যাপের সাহায্যে লেনদেন বা কোনও কিছুর আবেদন জানানো যেতে পারে। ওটিপি বা পাসওয়ার্ড কোনও ভাবেই কারও সঙ্গে শেয়ার নিরাপদ নয়।