Bhaiphonta 2023: মাছ, মাংস কেনাই দায়, অগ্নিমূল্য ফলমূলও! ভাইফোঁটার বাজারে পকেট ফাঁকা

আজ খুনসুটির দিন। আজ ছোটবেলার স্মৃতি ফিরে পাওয়ার দিন। আজ ভাইবোনের দিন। আজ ভাতৃদ্বিতীয়া। ভাইদের দীর্ঘায়ু এবং মঙ্গল কামনা করে কপালে চন্দনের ফোঁটা এঁকে দেবে বোনেরা। ফোঁটা শেষে ধানদূর্বায় আশির্বাদ। 

Nov 14, 2023, 09:41 AM IST
1/5

ভাইফোঁটায় বাজার অগ্নিমূল্য

Bhatri Dwitiya

 অয়ন ঘোষাল: কার্তিকের শুক্লপক্ষ। দুপুরেই প্রতিপদ পেরিয়ে দ্বিতীয়ায় পা বাঙালির। পুণ্যতিথিতে ভাইয়ের কপালে ফোঁটা। লম্বা আয়ুর কামনায় বোনেরা। ধান দুর্বা চন্দনে আশির্বাদ। শাখ ঘণ্টায় ঘরে ঘরে আজ যমের দুয়ারে কাঁটা। আঙুলে চন্দন। তবে হাতে ছ্যাঁকা।

2/5

ভাইফোঁটায় বাজার অগ্নিমূল্য

Bhatri Dwitiya

সাধ সাধ্যের ফারাকে পঞ্চব্যঞ্জন পাতে দিতে হিমশিম মধ্যবিত্ত। ভাইফোঁটার জন্য স্বভাবতই কাঁচা বাজার আজ অগ্নিমূল্য। ফল, আনাজপাতি, মাছ, মাংস বা মিষ্টি, যাতেই হাত ছোঁয়াবেন, আপনার হাতে ছ্যাঁকা লাগবেই। তবে তার মধ্যেই ভাইদের সামনে খাবার সাজানো প্লেট তুলে দিতে চেষ্টার ত্রুটি রাখছেন না বোনেরা।  

3/5

ভাইফোঁটায় বাজার অগ্নিমূল্য

Bhatri Dwitiya

মানিকতলা বাজারে ইলিশ ১৪০০,পমফ্রেট ৮০০,পাবদা ৬০০, গলদা চিংড়ি ৮৫০ থেকে ৯০০, বাগদা চিংড়ি ৬০০, খাসির মাংস ৮৬০, কাটা চিকেন ২০০ টাকা। 

4/5

ভাইফোঁটায় বাজার অগ্নিমূল্য

Bhatri Dwitiya

এর থেকে সামান্য কম দামেও বাজারে মাছ আছে। তবে সেই মাছ কেনার ক্রেতা নেই। কারণ আপোসহীন মুডে পাতে সেরা জিনিস তুলে দেওয়ার লক্ষ্যেই আজ বাজার মুখো বাঙালি। যেখানে দাম সামান্য কম, সেখানে তাই কিছুটা বেনজির ভাবে আজ ভিড় কম। 

5/5

ভাইফোঁটায় বাজার অগ্নিমূল্য

Bhatri Dwitiya

তবে ভাইদের দীর্ঘায়ু এবং মঙ্গল কামনা করে কপালে চন্দনের ফোঁটা এঁকে দেবে বোনেরা। ফোঁটা শেষে ধানদূর্বায় আশির্বাদ। তারপরই ভাইদের সামনে পাঁচ রকমের মিষ্টি দিয়ে প্লেট সাজিয়ে দেবে বোনেরা। আর বোনেদের হাতে উপহার তুলে দেবে ভাইরা। আর সব শেষে কব্জি ডুবিয়ে খাওয়াদাওয়া আর জমিয়ে আড্ডা।