ওমিক্রন আতঙ্কের মাঝেই বড় সাফল্য ভারতের

কিছুটা হলেও স্বস্তি পাচ্ছেন বিশেষজ্ঞরা

Dec 19, 2021, 14:40 PM IST
1/6

ভারতের বড় সাফল্য

India's success

নিজস্ব প্রতিবেদন: দেশে একশোর গণ্ডি পেরিয়েছে ওমিক্রন (Omicron)। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, ডেল্টার মতো প্রাণঘাতি না হলেও অনেক বেশি সংক্রামক করোনার এই নয়া প্রজাতি। তবে আতঙ্কের এই পরিবেশেও বড় সফল্য পেল ভারত।  

2/6

রবিবার স্বস্তি দিয়েছে করোনা পরিসংখ্যান

Sunday corona data

ওমিক্রন (Omicron) উদ্বেগের মাঝেই রবিবার স্বস্তি দিয়েছে করোনা পরিসংখ্যান। এদিন কমেছে অ্যাক্টিভ কেসের সংখ্য়া। 

3/6

কমতির দিকে আক্রান্তের সংখ্যা

Corona effective case low

শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (Corona) আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৮১ জন। যা শনিবারের তুলনায় সামান্য কম। ২৪ ঘণ্টায় দেশে প্রাণ হারিয়েছেন ২৬৪ জন। 

4/6

নিম্নগামী অ্যাক্টিভ কেস

Active case low

কমেছে অ্যাকটিভ কেস। বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৮৩ হাজার ৯১৩ জন। ধীরে ধীরে বাড়ছে সুস্থতার হার। পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে ৩ কোটি ৪১ লক্ষ ৭৮ হাজার ৯৪০ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। সুস্থতার হার ৯৮.৩৮ শতাংশ।   

5/6

ওমিক্রন রুখতে কেন্দ্রের হাতিয়ার টিকা

Vaccine in Omicron

 ওমিক্রন রুখতে কেন্দ্রের অন্যতম বড় হাতিয়ার হল টিকাকরণ। ইতিমধ্যেই দেশে ১৩৭ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৭৬ লক্ষ টিকা দেওয়া হয়েছে।   

6/6

১০০% টিকাকরণ

100 percent vaccination

এই অবস্থায় টিকাকরণে বড় সাফল্য পেল ভারত। প্রথম কেন্দ্রশাসিত অঞ্চল (Union Territories) হিসেবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে (Andaman Nicobar Islands) একশো শতাংশ টিকাকরণ সম্পন্ন হয়েছে। যদিও কাজটা মোটেই সহজ ছিল না। কারণ, ৮০০ কিলোমিটার এলাকায় ৮৩৬টি দ্বীপ নিয়ে এই দ্বীপপুঞ্জ গঠিত। সেখানে রয়েছে গভীর জঙ্গল, সমুদ্র এবং সেখানকার আবহাওয়াও সদা পরিবর্তনশীল।