কাঁচের ট্রেনে সিমলার প্রকৃতি দর্শন, ১৫ ডিসেম্বর যাত্রার সূচনা

Dec 05, 2018, 22:53 PM IST
1/12

পাহাড়ের কোল বেয়ে চলেছে ট্রেন। অথচ দরজার পাশে বসা ছাড়া মনোরম প্রকৃতি অনুভব করার সুযোগ নেই। কালকা থেকে সিমলা পর্যন্ত ট্রেয় ট্রেনে চড়ে নৈসর্গিক দৃশ্য উপভোগ করেন পর্যটকরা। 

2/12

কিন্তু এবার নৈসর্গিক দৃশ্য উপভোগ হতে চলেছে আরও মনোরম। এবার গোটা ট্রেনই হবে কাঁচের। অর্থাত্ ট্রেনের কামরা সিংহভাগই থাকবে কাঁচের। 

3/12

বিস্টাডোম বা গ্লাস টপ কোচে আশাপাশেরই নয়, উপরের গাছগাছালিও দেখতে পাবেন পর্যটকরা। ১৫ ডিসেম্বর থেকে বিস্তাডোম কোচে সফর করতে পারবেন পর্যটকরা। 

4/12

রেলওয়ের দাবি, বিস্তাডোম কোচ আসার পর পর্যটকদের সংখ্যা বাড়বে। প্রতিবছর ১৫ ডিসেম্বর থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত কাঁচের কোচে চড়তে পারবেন যাত্রীরা। 

5/12

বলে রাখি, ৯৬ কিলোমিটার দীর্ঘ       কালকা-সিমলা ট্রেন রুট ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেড সাইটের অন্যতম।   

6/12

বিস্টাডোম কোচের সঙ্গে হফ অন-অফের সুবিধাও চালু করতে চলেছে রেল। এর ফলে কালকা ও সিমলার মাঝে যে কোনও স্টেশনে নেমে আবার ট্রেনে উঠতে পারবেন পর্যটকরা। 

7/12

বিস্টাডোম কোচে শুধু বাইরেই নয়, ট্রেনের ভিতরেও আরামের সমস্ত ব্যবস্থা থাকছে। আরামপ্রদ বসার জায়গা, শীতাতপ নিয়ন্ত্রিত কোচ- সবমিলিয়ে পর্যটকদের জন্যে অপেক্ষা করছে নতুন অভিজ্ঞতা  বৃষ্টি ও বরফপাত হলে পর্যটকদের পোয়াবারো বলে মনে করছে রেল। 

8/12

দেশের যেকোনও প্রান্ত থেকে টিকিট বুক করা যাবে। তবে টিকিটের দাম খোলসা করেনি রেল। 

9/12

কালকা থেকে সিমলা সফরে ১৬২টি সুড়ঙ্গ ও ৮৮৯টি সেতু রয়েছে। কয়েকটি সুড়ঙ্গ তো আবার হেরিটেজ আখ্যাও পেয়েছে।

10/12

টয় ট্রেনের গতিও বাড়ানো হচ্ছে। গতি ২৫ থেকে বাড়িয়ে ৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় করা হতে পারে বলে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। ভবিষ্যতে তা ঘণ্টায় ৫০ কিলোমিটার করা হতে পারে। 

11/12

কালকা-সিমলার পর আরও কয়েকটি রুটে চালানো হবে বিস্টাডোম কোচ। এতে রেলের বার্ষিক ৩৫০ কোটি আয় হতে পারে বলে খবর। 

12/12

উল্লেখ্য, ১৯০৩ সালে কালকা থেকে সিমলা রেলপথের সূচনা হয়েছিল। ১১৫ বছর হয়ে গিয়েছে।