কাঠমাফিয়াদের গুলিতে শহিদ হলেন আমাজনের জঙ্গলের আদিবাসী বনরক্ষী লোবো

| Nov 04, 2019, 15:41 PM IST
1/5

ব্রাজিলের আমাজন জঙ্গলের আদিবাসী বনরক্ষী পাউলো পুলিনহো গুয়াশেশারাকে গুলি করে মারল অবৈধ কাঠমাফিয়ারা। শুক্রবার ব্রাজিলের মারানজো প্রদেশে আমাজনের গভীর জঙ্গলে গুলিবিনিময়ে তাঁর মৃত্যু হয়েছে বলে গুয়াশেশারা জনজাতির তরফে জানানো হয়েছে। ব্রাজিলে দক্ষিণপন্থী সরকার গঠনের পরই সেদেশের বনাঞ্চল, প্রাকৃতিক সম্পদ ও খনিজের অবাধ বাণিজ্যিক ব্যবহারে ছাড়পত্র মিলেছে। যার ফলে বিপন্ন হয়ে পড়েছে আমাজনের বিস্তীর্ণ জঙ্গল ও সেখানকার জনজাতিদের জীবন।

2/5

উত্তর ব্রাজিলের জঙ্গল রক্ষায় যুবকদের নিয়ে একটি দল তৈরি করেছিলেন গুয়াশেশারা জনগোষ্ঠীর সদস্যরা। তার সদস্য ছিলেন পাউলো। শুক্রবার জঙ্গলে টহলদারির সময় কাঠ চোরাচালানকারীদের মুখোমুখি হন তিনি। শুরু হয় গুলি বিনিময়। গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয় পাউলোর। তাঁর দলের আরেক সদস্য গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। 

3/5

চলতি বছর ক্ষমতায় আসার পরই অরণ্যভূমিতে বাণিজ্যিক কাজে ছাড়পত্র মিলেছে দক্ষিণপন্থী জিয়ার বোলসোনারোর সরকার। তাছাড়া তাঁর ও তাঁর দলের নেতাদের বিরুদ্ধে আদিবাসীদের প্রতি বিদ্বেষমূলক প্রচারের অভিযোগ রয়েছে। 

4/5

ব্রাজিলের আদিবাসীদের সংগঠন APIB-এর তরফে এক বিবৃতিতে পাউলোর মৃত্যুসংবাদ জানানো হয়েছে। সঙ্গে বলা হয়েছে, 'বোলসোনারো সরকারের হাতে আদিবাসীদের রক্ত লেগে রয়েছে। সরকারের বিদ্বেষমূলক প্রচারের ফলে আদিবাসী অধ্যুষিত এলাকায় হিংসা বাড়ছে।'

5/5

সংগঠনের নেত্রী সনিয়া গুয়াশেশারা জানিয়েছেন, 'সরকার প্রাকৃতিক সম্পদ ও জনজাতির সংরক্ষণে তৈরি প্রতিষ্ঠানগুলিকে ভেঙে ফেলছে।' এক টুইটে তিনি লিখেছেন, 'সরকার পরিচালিত গণহত্যা চলছে ব্রাজিলে।' পাউলোর মৃত্যুর তদন্তে নেমেছে ব্রাজিল পুলিস। APIB-র তরফে জানানো হয়েছে, এখনো গভীর জঙ্গলেই পড়ে রয়েছে তাঁর দেহ।