Second Pregnancy: স্তন্যদানের মধ্য়েই গর্ভধারণ, সম্ভব? কী বলছেন চিকিৎসকরা?

Aug 29, 2022, 18:46 PM IST
1/5

ফের গর্ভবতী দেবিনা

Second Pregnancy 1

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেয়ে লিয়ানার জন্মের কয়েক মাসের মাথাতেই ফের সুখবর শুনিয়েছেন দেবিনা-গুরমিত। দ্বিতীয়বারের জন্য মা হতে চলেছেন দেবিনা। আর সেখানেই উঠছে প্রশ্ন। প্রথম সন্তান জন্মের এত কম সময়ের মধ্যে গর্ভধারণ কী উচিত? গর্ভধারণ সম্ভব?  

2/5

৪ থেকে ৬ সপ্তাহের পোস্ট-পারটাম পিরিয়ড

Second Pregnancy 2

চিকিৎসকরা বলছেন, হ্যাঁ সম্ভব। সন্তান স্তন্যপান করুক বা না করুক, প্রসবের ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যে আপনি আবার গর্ভবতী হতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, চার থেকে ছয় সপ্তাহের মধ্য সদ্য প্রসূতি মায়ের পোস্ট-পারটাম পিরিয়ড মিটে যায়। এই সময়ের মধ্যে ওই প্রসূতির জননতন্ত্র সহ সমস্ত অঙ্গ পুনরায় আগের অবস্থানে ফিরে যায়।

3/5

ব্রেস্টফিডিং ও গর্ভধারণ

Second Pregnancy 3

সেইসঙ্গে ওভালিউশন হতে শুরু করে। হতে পারে এই সময় ব্রেস্টফিডিং করানোর জন্য তাঁর হয় পিরিয়ড হচ্ছে না। কিন্তু তাঁর আবার গর্ভসঞ্চার হতেই পারে। বিশেষজ্ঞ চিকিৎসক স্পষ্ট জানাচ্ছেন যে, ব্রেস্টফিডিংয়ের সময় পিরিয়ড বন্ধ থাকার সঙ্গে দ্বিতীয়বার গর্ভধারণের কোনও সম্পর্ক নেই।

4/5

৬ সপ্তাহ পর থেকেই গর্ভনিরোধক!

Second Pregnancy 4

কারণ পিরিয়ড বন্ধ থাকার কারণ হচ্ছে, শরীরে প্রোল্যাকটিন হরমোনের মাত্রা অত্যন্ত বেড়ে যাওয়া। এই হরমোনই ল্যাকটেশনে সহায়তা করে। আর এই হরমোন বেড়ে যাওয়ার ফলেই ঋতুস্রাব বন্ধ হয়ে যায়। কিন্তু, এই অবস্থাতেও একজন সদ্য মা আবার গর্ভধারণ করতে পারেন। সেই কারণেই প্রসবের ৬ সপ্তাহ পর থেকেই গর্ভনিরোধক ব্যবহারের পরামর্শ দিচ্ছেন চিকিৎসক।

5/5

প্রিম্যাচিওর দ্বিতীয় সন্তান!

Second Pregnancy 5

পাশাপাশি, চিকিৎসকরা বলছেন, প্রসবের ৬ থেকে ৮ সপ্তাহের মধ্যেই ফের গর্ভধারণ হলে, এত তাড়াতাড়ি গর্ভসঞ্চারের ক্ষেত্রে দ্বিতীয় সন্তানের জীবনের একটু ঝুঁকি থাকে। দ্বিতীয় সন্তান প্রিম্যাচিওর হতে পারে। তার ওজন কম হতে পারে। কারণ মায়ের শরীর তখনও পুরোপুরি তৈরি হয়ে ওঠে না।