Jalpaiguri: রোজ সন্ধ্যায় পেট্রোল পাম্পেই পড়তে বসে দাদা ও বোন...

Jul 30, 2023, 17:09 PM IST
1/7

প্রদ্যুৎ দাস: এ যুগের 'বিদ্যাসাগর'! বাড়িতে বিদ্যুৎ নেই। কেরোসিনের দামও আকাশছোঁয়া। তাহলে? সন্ধ্যা নামলেই বাড়ির পাশে পেট্রোল পাম্পে চলে আসে দাদা ও বোন। পেট্রোল পাম্পের আলোতে চলে পড়াশোনা। ঘটনাস্থল, জলপাইগুড়ি।

2/7

জলপাইগুড়ি সদর ব্লকের পাহাড়পুরে মোড়ে জাতীয় সড়কের ধারে রয়েছে একটি পেট্রোল পাম্প। সেই পেট্রোল পাম্প লাগোয়া বালাপাড়ায় স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে থাকেন আপন তন্ত্র। ছেলে বড়। পঞ্চম শ্রেণিতে পড়ে সে। কয়েক মাস আগে স্কুলে ভর্তি হয়েছে মেয়ে-ও।

3/7

দিনের বেলায় কোনও অসুবিধা হয় না। কিন্তু সন্ধ্যার পর অন্ধকারে ডুবে যায় বাড়ি। কুপির আলোই তখন ভরসা। অগত্যা খোলা আকাশের নিচে পেট্রোল পাম্পের বসেই পড়াশোনা করতে হয় আপন তন্ত্রের দুই সন্তানকে।

4/7

আপন তন্ত্র পেশায় দিনমজুর। পরিবারে কার্যত নুন আনতে পান্তা ফুরানোর অবস্থা। গৃহকর্তার দাবি,  বাড়িতে আগে বিদ্যুৎ ছিল। কিন্তু বছর দশেক আগে বিদ্যুৎ দফতর ভুয়ো বিল পাঠানো হয়। সেই বিল মেটাতে না পারায় বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয়। শুধু তাই নয়, থানা অভিযোগ দায়ের হওয়ার পর আত্মহত্যা করেন তাঁর বাবা!

5/7

সদ্য পঞ্চায়েত ভোট মিটেছে। পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের বালাপাড়া অঞ্চলে জিতেছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী বাবলু বসাক। আইনি জটিলতার কারণে অবশ্য এখনও শপথ নিতে পারেননি।  

6/7

ঘটনাটি নজরে আসার পর রীতিমতো হতবাক পঞ্চায়েতে শাসকদলের জয়ী প্রার্থী। বিদ্যুৎ সংযোগ-সহ দুঃস্থ পরিবারটিকে সবরকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন তিনি।

7/7

পাহাড়পুর গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান বেনুরঞ্জন সরকার বলেন, 'এই সময় দাঁড়িয়ে এ ধরনের ঘটনা কোন ভাবেই কাম্য নয়। যদিও এই পরিবারের তরফে আমাদের জানানো হয়নি। জানানো হলে আমরা বিদ্যুৎ দপ্তরের সঙ্গে কথা বলে ব্যবস্থা করার চেষ্টা করতাম। খুব শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করা হবে'।