Budget 2020: ব্যাঙ্কের ঝাপ পড়লেও ৫ লক্ষ টাকা ফেরত নিশ্চিত করল মোদী সরকার

Feb 01, 2020, 19:05 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: বাজেটে ব্যাঙ্ক আমানতের উপরে বিমা ১ লক্ষ টাকা থেকে বাড়িয়ে করা হল ৫ লক্ষ। মুম্বইয়ের পিএমসি ব্যাঙ্কের দুর্নীতির পর সরকারের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।   

2/5

অর্থমন্ত্রীর ঘোষণার ফলে কোনও ব্যাঙ্কের ঝাপ বন্ধ হলে গ্রাহকদের ৫ লক্ষ টাকা ফেরত পাওয়া নিশ্চিত।  ব্যাঙ্ক বন্ধ হলেই বিমার টাকা পাবেন আমানতকারীরা। চালু থাকলে মিলবে না।           

3/5

সেভিংস, ফিক্সড ও রেকারিং-সব ধরনের আমানতের ক্ষেত্রেই গ্রাহকরা পাবেন বিমার সুবিধা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আওতাধীন ডিপোজিট ইনসুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC)বিমা করায়। আমানতকারীদের কাছ থেকে সরাসরি প্রিমিয়াম নেওয়া হয় না। সামান্য প্রিমিয়াম দেয় ব্যাঙ্কগুলিই। 

4/5

২০১৯ সালে মুম্বইয়ে পঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ (PMC)ব্যাঙ্কের দুর্নীতির জেরে পথে বসেন আমানতকারীরা। তার জেরেই কেন্দ্রীয় সরকার গ্রাহকদের স্বার্থ সুরক্ষিত করতে পদক্ষেপ করল।   

5/5

এদিন নির্মলা সীতারামন আশ্বস্ত করেন,''নথিভূক্ত ব্যাঙ্কে সাধারণের টাকা সম্পূর্ণ নিরাপদ। ব্যাঙ্কিং ক্ষেত্রকে চাঙ্গা করতে ৩,৫০,০০০ কোটি টাকা ঢালবে সরকার। কয়েকজনকে বাজার থেকে টাকা তোলার অনুমোদনও দেওয়া হবে।''