বাজেট বিবর্তন : ব্রিফকেস, বহি খাতা, ট্যাবলেট

Feb 01, 2021, 19:24 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন : বিবর্তন তত্ত্বের প্রবর্তন করে চার্লস ডারউইন সেই কবেই বলেছিলেন, 'Survival of the fittest...' অর্থাত্ যোগ্যতমের উদ্বর্তন। এককথায় এযেন বাজেটেরও সেই বিবর্তন।

2/8

ব্রিফকেস থেকে বহি-খাতা পেরিয়ে আজ ট্যাবলেট দেখে বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবার কোভিড আবহে 'পেপারলেস' বাজেট পেশের সিদ্ধান্ত নেয় অর্থ মন্ত্রক। আর সেখানেই সংযোজন হয় ট্যাবলেটের। 

3/8

অশোক স্তম্ভের প্রতীক লাগানো লাল রঙের কভারে মোড়া ট্যাবলেট হাতে এদিন লোকসভায় ঢোকেন নির্মলা সীতারমন। নিঃসন্দেহে প্রধানমন্ত্রী মোদীর স্বপ্ন 'ডিজিটাল ইন্ডিয়া'য় এ এক উল্লেখযোগ্য পদক্ষেপ।

4/8

প্রসঙ্গত, আগে বাজেট নথি আসত ব্রিফকেস বন্দি হয়ে। কালো বা কালচে খয়েরি অথবা লাল রঙের ব্রিফকেস হাতে বাজেট পেশ করতে লোকসভায় ঢুকতেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীরা। দশক ধরে এই ব্রিটিশ পরম্পরা চলে আসছিল।

5/8

অর্থ মন্ত্রকের দায়িত্ব পাওয়ার পর ২০১৯-এ সেই পরম্পরার পরিবর্তন ঘটনা নির্মলা সীতারমন-ই। ব্রিটিশ প্রথার ছোঁয়াচ এড়িয়ে লাল রঙের 'বহি-খাতা' বা কাপড়ে মোড়া খাতা হাতে বাজেট পেশ করেন তিনি। ২০২০-তেও বাজেট পেশ হয় 'বহি-খাতা' দেখেই।  

6/8

এবার সেই 'বহি-খাতা'ও অতীত। 'ডিজিটাল ইন্ডিয়া' ও  করোনা আবহে 'নিউ নর্মাল'-এর সঙ্গে সাযুজ্য রেখে এবার লোকসভায় ট্যাবলেট দেখে 'পেপারলেস' বাজেট পেশ করলেন নির্মলা। সঙ্গে সঙ্গেই তৈরি হল ইতিহাস। এই প্রথম কোনও সরকারের বাজেট পেশ হল ট্যাবলেট দেখে। 

7/8

শোনা যাচ্ছে, যে ট্যাবলেটটি দেখে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন বাজেট পেশ করেন, সেটি একটি 'মেড ইন ইন্ডিয়া' ডিভাইস। এপ্রসঙ্গে নির্মলা বলেন, "ব্রিটিশ হ্যাংওভার কাটানোর জন্য এটাই সেরা সময়। এর পাশাপাশি, এটা বহন করাও সহজ।"

8/8

অন্যদিকে, সাংসদদের দেওয়া হয় বাজেট বক্তৃতার সফ্ট কপি। উল্লেখ্য, দিন কয়েক আগেই 'ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ' লঞ্চ করে সরকার, যাতে সাংসদ ও জনসাধারণ সহজেই বাজেট নথি হাতে পেয়ে যান।