LPG Cylinder: গৃহস্থের জন্য বড় খবর, রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র

Dec 07, 2021, 15:31 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে এবার এক বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র। তাতে একদিকে যেমন প্রাথমিক সুবিধা হতে পারে মানুষের। ঠিক তেমনই আবার দীর্ঘমেয়াদি ক্ষেত্রে গৃহস্থের উপর বাড়তে পারে আর্থিক বোঝা। ঠিক কী করতে চলেছে কেন্দ্র? চলুন খোলসা করা যাক।  

2/5

রান্নার গ্যাস সিলিন্ডারের ওজন কমাতে পারে কেন্দ্র। এমনই ইঙ্গিত মিলেছে কেন্দ্রীয় মন্ত্রীর কথায়। মূলত মহিলাদের কথা মাথায় রেখেই এই ভাবনাচিন্তা।  

3/5

এখন একটি এলপিজি রান্নার গ্যাস সিলিন্ডারের ওজন ১৪.২ কিলোগ্রাম। যার ফলে ওই গ্যাস সিলিন্ডার নাড়াচাড়া করতে বেশ বেগ পেতে হয়। তাই মহিলাদের কাজের সুবিধার্থেই গ্যাস সিলিন্ডারের ওজন কমানোর ভাবনাচিন্তা করা হচ্ছে।

4/5

কীভাবে কমানো হবে ওজন? তা নিয়ে নানারকম পরিকল্পনার কথা-ই ভাবা হচ্ছে। রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী।

5/5

তিনি বলেন, রান্নার গ্যাস সিলিন্ডারের ওজনের জন্য বহু সময় অসুবিধায় পড়তে হচ্ছে মহিলাদের। আর তাই মা-বোনদের কষ্ট কমাতেই গ্যাস সিলিন্ডারের ওজন কমানোর জন্য ভাবছে কেন্দ্র। রান্নার গ্যাস সিলিন্ডারের ওজন ১৪.২ কেজি থেকে কমিয়ে ৫ কেজি করা হবে কিনা, তা নিয়েই আলোচনা চলছে।