করোনার টিকা আসছে! রাজ্যগুলিকে তড়িঘড়ি প্রস্তুত থাকার নির্দেশিকা কেন্দ্রের

Oct 31, 2020, 09:55 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেনে নভেম্বরের মধ্যেই টিকাকরণ শুরু হবে। একথা আগেই জানানো হয়েছে। তবে এবার ভারতের জন্য সুখবর আগামী জুলাইয়ের মধ্যে ২৫ কোটি ভারতীয়কে করোনার টিকা দেওয়া হবে। অন্তত সেই লক্ষ্যেই প্রস্তুতি শুরু হয়েছে ইতিমধ্যে। শুরু হয়েছে কেন্দ্র-রাজ্যের তোড়জোড়। টিকাকরণ পরিচালনার জন্য রাজ্যগুলির কাছে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।   

2/5

সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে বিশেষ কমিটি গড়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। টিকাকরণ শুরু করতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে সুপারিশ এবং তদারকি করবে ওই কমিটি। এ বিষয়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ইতিমধ্যেই চিঠি দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, প্রত্যেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে তিনটি স্তরে কমিটি গড়তে হবে। মুখ্যসচিবের নেতৃত্বে থাকবে স্টেট স্টিয়ারিং কমিটি (SSC),  

3/5

অতিরিক্ত মুখ্যসচিব অথবা প্রিন্সিপাল সেক্রেটারি (স্বাস্থ্য)-র নেতৃত্বে থাকবে স্টেট টাস্কফোর্স (STF) এবং জেলাশাসকের নেতৃত্বে থাকবে ডিস্ট্রিক্ট টাস্ক ফোর্স (DTF)। এসএসসি-র দেওয়া শর্তাবলী এক মাসের মধ্যে পূরণ করতে হবে, এসটিএফএ-র নির্দেশাবলী পালন করতে হবে দু’সপ্তাহের মধ্যে এবং এক সপ্তাহের মধ্যে ডিটিএফ-এর শর্তাবলী পূরণ করতে হবে।   

4/5

করোনার টিকাকরণ কর্মসূচির সময় কোন কমিটি কোন দায়িত্বে থাকবে, তা বিস্তারিত বলে দেওয়া হয়েছে ওই চিঠিতে। সমস্ত নাগরিকের কাছে করোনা টিকা পৌঁছচ্ছে কি না, টিকাবণ্টনের দায়িত্বে থাকা সমস্ত বিভাগ সক্রিয় ভাবে টিকাকরণে অংশ নিচ্ছে কি না, ঠিক মতো টিকাকরণের প্রশিক্ষণ হচ্ছে কিনা, কে কোথায় কীভাবে টিকা পাচ্ছেন, এবং সমস্ত গোষ্ঠী এবং সম্প্রদায়ের মানুষের কাঠে সমান ভাবে টিকা পৌঁছচ্ছে কি না, তা সুনিশ্চিত করার আলাদা আলাদা দায়িত্ব থাকবে কমিটির বিভিন্ন স্তরের ওপর। নির্দেশ মতো টিকাকরণে কাজ করবে তাঁরা।   

5/5

উল্লেখ্য, নভেম্বরের গোড়াতেই ব্রিটেনে সাধারণ মানুষকে টিকা দেওয়া শুরু হয়ে যেতে পারে। একটি হাসপাতালকে টিকা দেওয়ার বন্দোবস্ত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি টিকা এলে রাজ্যের স্বাস্থ্য়কর্মীরাই আগে টিকা পাবেন বলে জানানো হয়েছে। সে বিষয়ে চিঠিও পৌঁছেছে। সবমিলিয়ে করোনা ভ্যাকসিনের প্রস্তুতি এখন তুঙ্গে। সফল বেশ কিছু ট্রায়াল রানও।