PM Suryodaya Yojana: বিদ্যুত্ বিল নেমে আসবে এক ধাক্কায়, গরিব-মধ্যবিত্তদের জন্য এই প্রকল্প আনছেন মোদী

Jan 23, 2024, 19:09 PM IST
1/5

অযোধ্যায় রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান থেকে ফিরেই দেশের গরিব ও মধ্যবিত্তদের জন্য নতুন একটি প্রকল্প ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন এই প্রকল্পের নামকরণ হয়েছে প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা। সোশ্যাল মিডিয়ায় এনিয়ে প্রধানমন্ত্রী লিখেছেন, অযোধ্যার এই শুভ দিনে দেশের মানুষের জন্য কাজ করার প্রতিজ্ঞা আরও শক্তিশালী হয়ে গেল। দেশের প্রতিটি ঘরে সোলার রুফ হওয়া উচিত।

2/5

প্রধানমন্ত্রী লিখেছেন, অযোধ্যা থেকে ফিরে সিদ্ধান্ত নিয়েছি সরকার চালু করবে 'প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা'। এই প্রকল্পে দেশের ১ কোটি মানুষের ছাদে বসানো হবে সোলার রুফটপ। দেশের গরিব ও মধ্যবিত্তদের বিদ্যুত্ বিল এতে শুধু কমই আসবে না বরং দেশ বিদ্যুতের ব্যাপারে স্বাবলম্বী হবে।

3/5

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা কী? এই প্রকল্পে দেশের মধ্যবিত্ত ও গরিব মানুষের ছাদে বসানো হবে সোলার প্যানেল। সেই প্যানেলের সোলাপ ফোটোভোল্টির সেল থেকে তাঁরা সৌর বিদ্যুত পাবেন। এতে বিদ্য়ুত্ বিল কমার পাশাপাশি দেশ শক্তিক্ষেত্রে স্বাবলম্বী হবে।

4/5

সংবাদমাধ্যম সূত্রে খবর, প্রধানমন্ত্রী সোলার প্যানেল বসানোর জন্য দেশজুড়ে প্রচারের ব্যবস্থা করতে বলেছেন প্রধানমন্ত্রী মোদী।

5/5

এই প্রকল্পে যে সোলার প্যানেল বসবে সেখানে থেকে বিদ্যুত্ এসে জমা হবে পাওয়ার সাপ্লাই ইউনিটে। সেই বিদ্যুত্ ব্যবহার করে প্রথাগত বিদ্যুতের খরচ কমাতে পারবেন মানুষজন। এই ইউনিট বসাতে এককলানীন টাকা খরচ হলেও এটির রক্ষণাবেক্ষণের জন্য খরত অত্যন্ত কম। ফলে তার গরিব ও মধ্যবিত্তদের ব্যবহারের সহায়ক হবে।