Chaiti Chhath Puja: চলছে চৈতি ছট! সূর্য যেন চিরকাল এ বিশ্বে বইয়ে দেয় জীবনের স্রোত...

Chaiti Chhath Puja 2023: চৈত্র মাসেও ছট পালিত হয়। একে বলে চৈতি ছট। ২৭ মার্চ সন্ধেবেলা অস্তসূর্যের উদ্দেশ্যে অর্ঘ্য নিবেদিত হয়েছে। ২৮ মার্চ সকালে উদীয়মান সূর্যকে নিবেদন করা হবে প্রাতঃকালীন অর্ঘ্য।

| Mar 27, 2023, 20:14 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বছরের প্রধান ছট পুজোটি হয় নভেম্বর মাসে, দীপাবলির পরে বাংলায় কার্তিক মাসে। এ ছাড়া চৈত্র মাসের একটি ছটও পালিত হয়। একে বলে চৈতি ছট। চৈত্র মাসের ছট পালিত হয় এখন। আজ ২৭ মার্চ সন্ধেবেলা অস্তসূর্যের উদ্দেশ্যে ছটপুজো আয়োজিত হয়েছে। আগামিকাল সকালে ২৮ মার্চে সূর্যকে নিবেদন করা হবে প্রাতঃকালীন অর্ঘ্য। আগামিকাল ভোর ছ'টা নাগাদ এই পুজো হবে।

1/6

অস্তমিত এবং উদিত সূর্যের পূজা

এই পরবে ছটি মাইয়া বা ষট মাইয়ার পুজো করা হয়। দিনটি সংশ্লিষ্ট কমিউনিটির কাছে খুবই পবিত্র ও গুরুত্বপূর্ণ। ছট পূজায় কোনো মূর্তি-উপাসনা হয় না। এতে অস্তমিত এবং উদিত সূর্যের পূজা করা হয়। এখন অবশ্য অনেকে নদী বা সরোবরের ঘাটের কাছে সূর্য এবং ঊষার মূর্তিও প্রতিষ্ঠা করে থাকে। চৈতি ছট পালিত হয় চারদিন ধরে। 

2/6

'সন্ধ্যা অর্ঘ্য', 'ঊষা অর্ঘ্য'

এবারেও হচ্ছে। এই উদযাপন শুরু হয়েছে ২৫ মার্চে। শেষ হবে ২৮ মার্চে। ২৫ তারিখ ছিল 'নাহা খায়ে', পরদিন ২৬ মার্চ ছিল 'খারনা' আজ, ২৭ মার্চ অস্তমান সূর্যকে অর্ঘ্যদান যাকে বলে 'সন্ধ্যা অর্ঘ্য', এবং আগামিকাল ২৮ মার্চ উদীয়মান সূর্যকে অর্ঘ্যদান, যাকে বলে 'ঊষা অর্ঘ্য'।

3/6

চৈতি ছট

চৈতি ছট কার্তিকী ছটের মতোই মূলত পালিত হয় বিহার, ঝাড়খণ্ড, উত্তর প্রদেশ এবং নেপালে। পশ্চিমবঙ্গেও এই প্রদেশের যেসব মানুষ বসবাস করেন তাঁরা নিষ্ঠার সঙ্গে চৈতি ছট পালন করেন। (ছবি: প্রদ্যুৎ দাস)  

4/6

জলপাইগুড়ির করলা নদীর ধারে কি়ংসাহেবের ঘাটে

এবার যেমন ছট পুজোর আয়োজন হয়েছে জলপাইগুড়ি শহর দিয়ে বয়ে চলা করলা নদীর ধারে। করলা নদীর ধারে কি়ংসাহেবের ঘাটে এই পুজোর আয়োজন হয়। খরনা, লাউভাত-সহ ছট পুজোর যাবতীয় নিয়ম মেনেই এই চৈত্রী ছট হয়। সোমবার বিকেলে কিংসাহেবের ঘাটে ছট ভক্ত ও সাধারণ মানুষের ভিড় দেখা গিয়েছে। বসেছে একটি ছোট মেলাও। (ছবি ও তথ্য: প্রদ্যুৎ দাস)

5/6

সূর্যোদয় থেকে সূর্যাস্ত

বাড়ির মেয়েরা সংসারের সর্বাঙ্গীণ কল্যাণের জন্য এই ব্রত পালন করে থাকেন। এই সময়ে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নিরম্বু উপবাস করতে হয়। (ছবি: প্রদ্যুৎ দাস)

6/6

পূজা ও প্রার্থনা

ব্যক্তিগত প্রার্থনা বা পারিবারিক মঙ্গলযাচ্ঞার পাশাপাশি একটা বড় আদর্শও লুকিয়ে থাকে ছট পর্বে। সূর্য যেন পৃথিবীতে জীবনের স্রোত বরাবরের মতো বহাল রাখেন, ছট পুজোর মাধ্যমে সেটাই প্রার্থনা করা হয় সূর্যদেবতার কাছে।   (ছবি: প্রদ্যুৎ দাস)