Arunachal Pradesh: অরুণাচলের বিস্তীর্ণ এলাকা নতুন নাম দিয়ে চিন বদলে দিল ভারতের মানচিত্রই!

China Renames Places in Arunachal Pradesh: অরুণাচল প্রদেশের উপর থেকে নজর সরাচ্ছে না চিন। কিছু দিন পর পরই তারা এই অঞ্চলের উপর নিজেদের দখলদারিত্বের প্রমাণ রাখে। যা নিয়মিত ভারতের পক্ষে অস্বস্তির হয়ে ওঠে।   

| Apr 04, 2023, 14:18 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের উপর নানা সময়ে আক্রোশ প্রকাশ করে চিন। এবার অরুণাচলপ্রদেশের ১১টি জায়গার নাম পরিবর্তন করে দিল তারা। সেই সব অঞ্চল দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করল তারা। শুধু দাবিই নয়, চিনের তরফে অরুণাচলপ্রদেশের রাজধানী ইটানগরের কাছাকাছি একটি শহরের নামও পরিবর্তন করে দেওয়া হয়েছে! যদিও এই বিষয়ে ভারতের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

1/6

ভূমি, আবাসিক এলাকা, নদী এবং পর্বতাঞ্চল

চিনের অসামরিক প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ তিব্বতের কিছু ভৌগোলিক এলাকার নাম পরিবর্তন করা হয়েছে। রবিবার অসামরিক প্রতিরক্ষা মন্ত্রক আনুষ্ঠানিক ভাবে ১১টি এলাকার নাম বদলে দিয়েছে। এর মধ্যে রয়েছে বিস্তীর্ণ ভূমি এলাকা, আবাসিক এলাকা, নদী এবং পর্বতাঞ্চলও।

2/6

মানচিত্র প্রকাশ করেছে চিন

চিন একটি মানচিত্রও প্রকাশ করেছে যেখানে অরুণাচলপ্রদেশের কিছু অংশকে চিনের বলে দাবি করা হয়েছে। এলাকাটিকে 'জাংনান' বলে চিহ্নিত করা হয়েছে।

3/6

চিনের মানুষের জন্য

চিনের কমিউনিস্ট পার্টির মুখপত্রে জানানো হয়েছে, চিনের মানুষ যাতে আরও সহজে ওই সব এলাকার নাম মনে রাখতে পারেন সেজন্যই এই কাজ।

4/6

'জাংনান'

এ অবশ্য নতুন নয়। এর আগে ২০১৭ এবং ২০২১ সালেও 'জাংনান' তাদের বলে দাবি করেছিল চিন সরকার। শুধু তাই নয় চিনের তরফে বলা হয়েছিল, ওই সব এলাকা চিনের বলে দাবি করার যথেষ্ট ঐতিহাসিক এবং প্রশাসনিক ভিত্তি রয়েছে। 

5/6

ভারত কোনও মন্তব্য করেনি

তবে ভারত সেই প্রচেষ্টাকে আমল দেয়নি। যদিও সাম্প্রতিক এই নামকরণের বিষয়টি নিয়ে ভারতের বিদেশ মন্ত্রক কোনও মন্তব্য করেনি।

6/6

লাদাখে ভারত-চিন সংঘাতের আবহ

লাদাখে ভারত-চিন সংঘাতের আবহ বহু দিন থেকেই জারি। সেই তিক্ত আবহেই নতুন করে চিনের এই নাম বদলের অপচেষ্টা সন্দেহ নেই, দুই দেশের সম্পর্কের সমীকরণে আরও জটিলতা তৈরি করবে।