ফের সংঘর্ষের আশঙ্কা, Indian- Army-র দখলে থাকা শৃঙ্গের সামনে Tank রাখল চিন

Jan 04, 2021, 16:02 PM IST
1/12

প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর শান্তি বজায় রাখতে চায় না চিন। গত কয়েক মাস ধরে বারবার অনুপ্রবেশের চেষ্টা করেছে People's Liberation Army. শান্তির পরিবেশ তৈরি হলেই ব্যাঘাত ঘটিয়েছে চিন।

2/12

পূর্ব লাদাখে ফের উত্তেজনার পরিস্থিতি তৈরি হয়েছে। চিন আবার সেখানে ট্যাঙ্ক মোতায়েন করেছে বলে খবর।

3/12

একটি ভিডিয়োতে চিনা ট্যাঙ্কগুলি স্পষ্ট দেখা যাচ্ছে। সেই ভিডিয়ো ঘিরেই এখন প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর অশান্তির বাতাবরণ তৈরি হয়েছে।

4/12

Rezang La, Rechin la ও Mukhosri এলাকায় কম করে ৩০-৩৫টি ট্যাঙ্ক মোতায়েন করেছে চিন।

5/12

২৯ ও ৩০শে অগাস্ট ওই এলাকায় একাধিক শৃঙ্গ পুনরায় দখল করেছিল ভারতীয় সেনা।

6/12

ভারতীয় সেনার দখল করা সেই শৃঙ্গগুলির মুখোমুখি ট্যাঙ্ক মোতায়েন করেছে চিন। যে কোনও মুহূর্তেই সেখানে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হতে পারে।

7/12

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি সেইসব ট্যাঙ্কগুলির ওজন অনেকটাই কম। ভারতীয় সেনার পোস্টগুলির ঠিক সামনেই রাখা হয়েছে ট্যাঙ্কগুলি।

8/12

ভারতীয় সেনার জওয়ানরা অবশ্য চিনা সেনাকে পাল্টা জবাব দেওয়ার জন্য তৈরি। সেনা ছাউনিগুলি সুসজ্জিত অবস্থাতেই রয়েছে।

9/12

এর আগে ১৭ হাজার ফিট উঁচুতে ট্যাঙ্ক মোতায়েন করেছিল ভারতীয় সেনা। তার পর থেকে ওই এলাকা দিয়ে আর অনুপ্রবেশের চেষ্টা করেনি চিনা সেনা।

10/12

Rezang La, Rechin la ও Mukhosri-এলাকার বেশ কয়েকটি পোস্টে ট্যাঙ্ক রেখেছিল ভারতীয় সেনা। চলছিল টহল।

11/12

কিছুদিন আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, লাদাখে ভারতীয় সেনা যেভাবে চিনকে সামলাচ্ছে সেটা গোটা দুনিয়ার জন্য উদাহরণ হতে পারে। যে কোনও হামলার জবাব দেওয়ার জন্য ভারত সব সময় তৈরি। হুঁশিয়ারি দিয়ে রেখেছিলেন তিনি।

12/12

ভারতীয় সেনার তরফে বারবার শান্তির বার্তা দেওয়া হয়েছে চিনের উদ্দেশে। তবে একের পর এক আলোচনার পরও সীমান্তে পুরোপুরি শান্তি ফেরেনি।