ভারতের পাশে চিন, করোনার ভ্যাকসিন তৈরিতে সাহায্যের প্রতিশ্রুতি জিনপিং-এর

Nov 18, 2020, 09:13 AM IST
1/5

কোভিড আবহে এবার ভ্যাকসিনের হাত ধরেই ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়াল চিন। ভারতের পাশে চিন, করোনার ভ্যাকসিন তৈরিতে সাহায্যের প্রতিশ্রুতি জিনপিং-এর।   

2/5

ভারতকে সাহায্য করতে তৈরি চিন। ভারতের করোনা ভ্যাকসিন তৈরিতে সাহায্যের হাত বাড়াবে চিনা প্রেসিডেন্ট জিনপিং।  ভ্যাকসিন ডিপ্লোম্যাসি দিয়ে এবার ইন্দো-চিন সম্পর্কের বরফ গলাতে চায় বেজিং। BRICS সম্মেলনে অন্তত এমনটাই বলছেন তিনি।  

3/5

মঙ্গলবার একথা জানিয়েছেন জিনপিং। তিনি জানিয়েছেন, চিনা কোম্পানিগুলি ব্রাজিল এবং রাশিয়ান কোম্পানিগুলির সঙ্গে তৃতীয় দফার ট্রায়ালের কাজ করছে। ট্রায়াল শেষ হলেই তার বানিজ্যিক প্রয়োগের চিন্তাভাবনা রয়েছে চিনের। তবে ওয়াকিবহাল মহল-এর মধ্যেও চিনের বানিজ্যিক আগ্রাসনের ইঙ্গিত পাচ্ছে।  

4/5

ভারতে ভ্যাকসিনের বাজার ধরতেই এই সখ্যতার বার্তা বলেই মনে করছেন অনেকে। পাশাপাশি এদিনের বৈঠকে প্রায় ১৯টি BRICS দেশগুলোর সঙ্গেও ভ্য়ারসিন তৈরির রিসার্চ এবং ভ্যাকসিন ট্রায়ালে সাহায্য করবে। 

5/5

উল্লেখ্য, লাদাখ পরিস্থিতি নিয়ে দু-দেশের উত্তেজনার মধ্যেই মঙ্গলবার BRICS দেশগুলির ভার্চুয়াল বৈঠকে ফের মুখোমুখি হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনের প্রেসিডেন্ট শি জিনফিং। সেখানেই তিনি এমন প্রতিশ্রুতি দিয়েছেন।