Coromandel Express Accident: করমণ্ডল এক্সপ্রেসই শুধু নয়, অতীতে ভয়ংকর এইসব দুর্ঘটনা কাঁপিয়ে দিয়েছে গোটা দেশকে

Jun 03, 2023, 23:50 PM IST
1/6

বালাসোরে করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৩০০ ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনওপর্ন্ত মৃতের সংখ্য়া ২৮৮। আহাত সাড়ে ছশোর বেশি। তবে ১৯৮০ সাল থেকে বালোসোর পর্যন্ত এমনই কয়েকটি ভয়ংকর দুগ্ঠনা প্রাণ হারিয়েছেন বহু মানুষ।

2/6

১৯৮১ সালের ৬ জুন বিহারে ভিড়ঠাসা একটি যাত্রীবাহী ট্রেন লাইন থেকে বেরিয়ে ব্রিজ ভেঙে পড়ে যায় বাগমতি নদীতে।  মারা যান ৮০০ যাত্রী। মানসি থেকে সারসা যাওয়ার পথে ওই দুর্ঘটনা ঘটে। কোনও কোনও মহল থেকে দাবি করা হয় মৃতের সংখ্যা ২০০০। বেশ কিচু দিন ধরে তল্লাশি চালিয়ে উদ্ধার হয় ওইসব মৃতদেহ।   

3/6

১৯৮৮ সালে ভয়ংকর একটি ট্রেন দুর্ঘটনা ঘটে কেরালার পেরুমানে। রাজ্যের অস্থমুদি লেকের উপরের পেরুমান ব্রিজ থেকে পড়ে যায় একটি যাত্রীবাহী ট্রেন। বেঙ্গালুরু থেকে তিরবনন্তপুরম যাওয়ার পথে আইল্যান্ড এক্সপ্রেসের ১০টি বগি জলে পড়ে যায়। মারা যান ১০০ জন।

4/6

১৯৯৫ সালে উত্তর প্রদেশের ফিরোজাবাদে এক ট্রেন দুর্ঘটনায় মারা যান ৩৫০ জন। ওই বছর ২০ অগাস্ট রাত তিনটে নাগাদে দাঁড়িয়ে থাকা একটি ট্রেনকে ধাকা দেয় অন্য একটি ট্রেন। ওই দিন কালিন্দি এক্সপ্রেস কটি নীলগাইকে দেয়। তাকেই তার ব্রেকের ক্ষতি হয়। ফলে সেটি দাঁড়িয়ে ছিল। তাকে এসে ধাক্কা মারে পুরী থেকে আসা পুরুষোত্তম এক্সপ্রেসে।  

5/6

১৯৯৯ সালের ২ অগাস্ট মর্মান্তিক এক দুর্ঘটনা ঘটে উত্তর দিনাজপুরের গাইসালে। সিগ্যন্যালের গন্ডগোলে অবধ অসম এক্সপ্রেস ধাক্কা মারে ব্রহ্মপুত্র মেলকে।  মারা যান প্রায় ৩০০ জন।

6/6

২০০৫ সালে অন্ধ্র প্রদেশের  ভেলুগোন্ডায় এক দুর্ঘটনায় মারা যান ১০০ জন। আহত হন ৯২ জন। বন্যার জলে মধ্যে পড়ে যায় ট্রেনের ১৫ কামরা।