নাকে স্প্রে করে করোনা চিকিৎসা! কীভাবে হবে জানালেন গবেষকরা

Apr 29, 2020, 12:05 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণের জেরে সারা বিশ্বে ত্রাহি ত্রাহি রব। মিলছে না প্রতিষেধক। যার জেরে দ্রুত বাড়ছে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা। কিন্তু এবার আশার আলো। নাকের স্প্রে দিয়ে সম্ভব করোনা চিকিৎসা। এমনই সম্ভাবনার কথা বললেন সেন্ট অ্যান্ড্রিউজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

2/5

তাঁদের বক্তব্য় অ্যান্টিভাইরাল স্প্রে দিয়ে দেহে করোনা সংক্রমণ রোখা সম্ভব। সেন্ট অ্যান্ড্রিউজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্যারি টেলরের কথা অনুযায়ী এই ভাইরাস বিরোধী স্প্রে যা তাঁরা তৈরি করছেন, এটি ভাইরাসকে কোশের মধ্যে প্রবেশে বাধা দেবে।

3/5

গ্লাইসান অঙ্গগুলিতে এটি একটি প্রলেপ সৃষ্টি করবে যার দরুন ভাইরাস দেহের কোশে প্রবেশ করতে পারবে না। ফলে রোগী সুস্থ হয়ে উঠবে। এ বিষয়ে যথেষ্ট আশাবাদী গবেষকরা।

4/5

 এর আগে গবেষকদের একটি গবেষণা থেকে তথ্য মিলেছিল যে ধূমপায়ীরা কম আক্রান্ত হচ্ছেন। তার কারণ হিসেবে বলা হচ্ছিল ধূমপানের জন্য ফুসফুসের উপর একটি আস্তরণের সৃষ্টি হয়েছে। যার দরুন ধূমপায়ীদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম।  

5/5

ওষুধটিকে তাঁরা স্প্রের আকারে তৈরি করেছেন। স্প্রের মাধ্যমে শরীরে প্রবেশ করে আস্তরণ সৃষ্টি করবে এই ওষুধ। তবে এখনও ক্লিনিক্যাল ট্রায়াল হয়নি এই ওষুধের। যত দ্রুত সম্ভব ক্লিনিক্যাল ট্রায়াল হবে ওষুধটির। এমনই খবর মিলছে নির্মাতা গবেষকদের তরফে।